এন্ড্রয়েডে স্যাটেলাইট মেসেজ ফিচার সম্পর্কে চমকপ্রদ নতুন তথ্য

ইন্টারনেট ইলেক্ট্রনিক্স কম্পিউটার কম্পিউটার ও ল্যাপটপ জানুন প্রযুক্তি


শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে এন্ড্রয়েড ১৫। এতে গুগল মেসেজেস অ্যাপের স্যাটেলাইট কানেকটিভিটি সাপোর্ট নিয়ে কাজ চলছে যার তথ্য পাওয়া গেছে লেটেস্ট অ্যাপ বিল্ড থেকে। নতুন তথ্যের হাত ধরে এই অ্যাপ কিভাবে কাজ করে সে সম্পর্কে জানা যাবে। 

গুগল প্লে স্টোরে আপলোড করা গুগল মেসেজেস অ্যাপ থেকে কিছু অসাধারণ তথ্য খুঁজে বের করেছে 9to5Google, সেগুলো সম্পর্কে এই পোস্টে আলোচনা করা হবে। প্লে স্টোরে আপলোড করা এই অ্যাপের APK ফাইল ডিকম্পাইল করার পর ভবিষ্যতে অ্যাপটিতে কি ধরনের ফিচার আসতে পারে সে সম্পর্কে জানা যায়।

বলে রাখা ভালো এই ফিচারগুলো অ্যাপটির সামনের ভার্সনগুলোতে আসতেও পারে আবার নাও আসতে পারে। আসন্ন আপডেটে সবার জন্য এ ফিচারগুলো আসুক বা না আসুক, আমাদের পোস্টে আমরা সেসব ফিচার সম্পর্কে জেনে নিবো।

গুগল মেসেজেস এর 20240329_01_RC00 বেটা ভার্সন থেকে তিনটি স্ট্রিং পাওয়া গেছে যেগুলো দেখলেই সহজে আন্দাজ করা যায় এগুলার কাজ: 

  • “To send and receive, stay outside with a clear view of the sky”
  • “Satellite messaging may take longer and can’t include photos & videos”
  • “You can message with anyone, including emergency services”

প্রথম দুইটি পয়েন্ট দেখেই বুঝতে পারছেন স্যাটেলাইট মেসেজিং এখনো টেক্সট এর মধ্যে সীমাবদ্ধ, এখনো এই পদ্ধতিতে ছবি বা ভিডিও আদানপ্রদান সম্ভব নয়। শেষ পয়েন্ট থেকে ধারণা করা যায় এটির মাধ্যমে যে কারো সাথেই এসএমএস আদানপ্রদান করার সুযোগ আসতে যাচ্ছে। অর্থাৎ শুধুমাত্র ইমার্জেন্সি কনটাক্ট এর যাথে যোগাযোগ এর নধ্যেই সীমাবদ্ধ থাকবেনা স্যাটেলাইট কানেকটিভিটি সাপোর্ট। এর মানে হলো “two-way messaging”  সুবিধা আসতে পারে এই পদ্ধতিতে। এর মানে হলো স্যাটেলাইট এর মাধ্যমে সাধারণ টেক্সট মেসেজিং সম্ভব হবে।

Android 15

আইফোনে ইমার্জেন্সি রেসপন্ডার, রোডসাইড এসিস্ট্যান্স এর সাথে কানেক্ট করা যায় এবং ফাইন্ড মাই ব্যবহার করে লোকেশন শেয়ার করা যায়, তবে এখনো কোনো কনটাক্টকে মেসেজ করা যায়না। তবে ইমার্জেন্সি কনটাক্ট সেট করলে সেক্ষেত্রে উক্ত কনটাক্টকে লোকেশনের ম্যাপ ও ইমার্জেন্সি বার্তা পাঠানো যায়।

এন্ড্রয়েড ১৫ তে একটি সিস্টেম লেভেল “Auto-connected to satellite” নোটিফিকেশন থাকবে যা দ্বারা মোবাইল বা ওয়াইফাই নেটওয়ার্ক ছাড়া কিভাবে মেসেজ আদানপ্রদান করা যাবে সে পদ্ধতি কাজ করবে। এই ফিচারের ক্ষেত্রে স্ট্যাটাস বারে একটি স্যাটেলাইট আইকন ও মেসেজ ওপেন করার শর্টকাট থাকবে বলেই শোনা যাচ্ছে

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥


#এনডরয়ড #সযটলইট #মসজ #ফচর #সমপরক #চমকপরদ #নতন #তথয

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *