হার্ড ডিস্ক কেন নষ্ট হয়? ডাটা রিকভার করার উপায় কী?

ইন্টারনেট ইলেক্ট্রনিক্স কম্পিউটার কম্পিউটার ও ল্যাপটপ জানুন প্রযুক্তি


একটি অপাঠযোগ্য বা অচেনা হার্ডডিস্ক একটি নষ্ট হার্ড ডিস্ক হিসেবে বিবেচিত হয়। বাগ, ফিজিকাল ড্যামেজ কিংবা ম্যালওয়্যার সংক্রমন ইত্যাদির মতো বেশ কিছু কারণেই হার্ড ড্রাইভগুলো নষ্ট হতে পারে। তবে নষ্ট হয়ে যাবার পরও এগুলো থেকে ডাটা পুনরুদ্ধার করার জন্য কিছু উল্লেখযোগ্য উপায় রয়েছে। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা হার্ড ডিস্ক নষ্ট হবার কারন এবং এর থেকে ডাটা রিকভার করার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

হার্ড ড্রাইভ ড্যামেজের প্রকারভেদ 

হার্ড ড্রাইভ ড্যামেজ মূলত দুই ধরনের হতে পারে। একটি হলো লজিকাল ড্যামেজ এবং অপরটি ফিজিকাল ড্যামেজ। যেসকল হার্ড ডিস্ক ফিজিকাল ড্যামেজের শিকার হয় সেগুলো পুনরায় কাজ করার মতো অবস্থায় থাকে না। ফিজিকালি ড্যামেজ হওয়া হার্ড ডিস্কের থেকে ডাটা রিকভার করা প্রায় এক প্রকার অসম্ভব। 

অন্যদিকে লজিকালি ড্যামেজ হওয়া হার্ড ডিস্ক গুলো থেকে ডাটা রিকভার করার অনেক ধরনের উপায় রয়েছে। অনিচ্ছাকৃত ডিলিট হওয়া, ম্যালওয়্যারের আক্রমণ ইত্যাদি কিছু সাধারণ লজিকাল ড্যামেজের উদাহরণ। 

হার্ড ডিস্ক নষ্ট হবার কিছু কারন

আমরা ইতিমধ্যেই হার্ড ডিস্ক ড্যামেজ হবার প্রকারভেদ সম্পর্কে জেনেছি। চলুন এখন হার্ড ডিস্ক নষ্ট হবার কিছু কারন সম্পর্কে জেনে নেওয়া যাক।

অসমাপ্ত ফরমেশন

ফরম্যাটিং আমাদের একটি নতুন ও সম্পূর্ণ ফ্রেশ ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম প্রদান করে। এটি একটি হার্ড ড্রাইভ বা কিছু নির্বাচিত সেগমেন্টের সমস্ত বিদ্যমান ডাটা মুছে দেয়। কিন্তু একটি ফরম্যাটিং চলাকালীন কোনো বাধার ফলে হার্ড ড্রাইভটি নষ্ট হবার দিকে যেতে পারে। তখন সম্পূর্ণ হার্ড ড্রাইভ বা এর নির্দিষ্ট কিছু অংশ পাঠের অযোগ্য হয়ে পড়ে।

পানিতে ভিজে যাওয়া

ইলেকট্রনিক ডিভাইস এবং পানির মধ্যে কোনো সুসম্পর্ক নেই। পানি প্রায় সকল ধরনের ইলেকট্রনিক ডিভাইস নষ্ট করে ফেলতে পারে। যেহেতু হার্ড ডিস্কও একটি ইলেকট্রনিক ডিভাইস তাই এটিও পানি দ্বারা নষ্ট হবার অনেক বেশি সম্ভাবনা রয়েছে।

শর্ট সার্কিট

হার্ড ড্রাইভের ঘুর্নায়মান প্লেট এবং এর সাথে সংযুক্ত বাহু একে অপরের খুব কাছাকাছি অবস্থান করে। সুতরাং যেকোনো ধরনের ছোট ভাইব্রেশন বা শর্ট সার্কিট হার্ড ড্রাইভের ক্ষতি সাধন করতে পারে। এমনকি এটি ফিজিকাল ড্যামেজও করে দিতে পারে।

সফটওয়্যার বাগ

বর্তমান সময়ের হার্ড ড্রাইভ গুলোর কাঠামো অনেক বেশি জটিল। একে মূলত ফার্ম ওয়্যার বলা হয়। কাঠামোর মধ্যে এই জটিলতা বিভিন্ন ধরনের বাগ এবং সফটওয়্যার ইস্যু তৈরি করার প্রধান কারন হয়ে থাকে। অপারেটিং সিস্টেম অথবা অ্যাপ্লিকেশন এ ধরনের সমস্যা থাকতে পারে। এগুলো আপনার হার্ড ড্রাইভ নষ্ট করতে পারে।

অতিরিক্ত গরম

একটি হার্ড ড্রাইভ একটি নির্দিষ্ট পরিমান তাপমাত্রা সহ্য করতে পারে। হার্ড ড্রাইভ গুলো মূলত সর্বোচ্চ ৫০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত কাজ করার ক্ষমতা সম্পন্ন করে তৈরি করা হয়ে থাকে। আপনার হার্ড ড্রাইভের তাপমাত্রা যদি এর থেকে কোনো কারনে বেশি হয়ে যায় তাহলে এটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। গরমের সময় আপনার হার্ড ড্রাইভের তাপমাত্রা খুব সহজেই ৫০ ডিগ্রী পর্যন্ত চলে যেতে পারে। অল্প সময়ের জন্য অতিরিক্ত ব্যবহার আপনার হার্ড ড্রাইভকে নষ্ট না করলেও অনেক বেশি সময় ধরে এটি চলতে থাকলে তা আপনার হার্ড ড্রাইভের জন্য ক্ষতিকারক হয়ে দাড়াবে।

ম্যালওয়্যার এটাক

ইলেকট্রনিক ডিভাইসের ক্ষেত্রে ম্যালওয়্যার খুব বেশি কমন। আপনার ডিভাইস অর্থাৎ কম্পিউটার কিংবা ল্যাপটপে যদি কোনো ধরনের ম্যালওয়্যার থেকে থাকে তাহলে সেটি খুব সহজেই আপনার হার্ড ড্রাইভের ডাটা নষ্ট করে ফেলতে পারে। এমনকি অতিরিক্ত রিড-রাইট ফাংশনের মাধ্যমে এর স্থায়িত্বও কমাতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

hard disk

হার্ড ড্রাইভ নষ্ট হওয়া কিভাবে প্রতিহত করা যায়?

যেহেতু যেকোনো ধরনের ডাটা লস আমাদের নিজস্ব এবং ব্যবসায়িক ব্যাপারে বিপদের কারন হতে পারে তাই আমাদের এই ব্যাপারে সচেতন হওয়া উচিত। এর জন্য নিম্নোক্ত উপায় অবলম্বন করা যেতে পারে-

  • অন্যান্য ডিভাইসে ব্যাকআপ ডাটা তৈরি করে রাখা।
  • পানি থেকে দূরে রাখা।
  • একদম সূর্যের আলো যাতে না পড়ে সে দিকে খেয়াল রাখতে হবে।
  • ম্যালওয়্যার থেকে নিরাপদ রাখার জন্য এন্টিভাইরাস ব্যবহার করা।
  • অপারেটিং সিস্টেম সব সময় আপডেটেড রাখা।

আপনার হার্ড ড্রাইভকে নষ্ট হবার হাত থেকে বাঁচানোর জন্য এগুলো খুবই সাধারণ কিছু পদক্ষেপ। 

নষ্ট হওয়া হার্ড ড্রাইভ থেকে ডাটা রিকভার করার উপায়

নষ্ট হওয়া যেকোনো হার্ড ড্রাইভ থেকে ডাটা রিকভার করা সম্ভব। আমাদের আর্টিকেলের এই সেকশনে আমরা নষ্ট হওয়া হার্ড ড্রাইভ থেকে ডাটা রিকভার করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

👉 হার্ডডিস্ক পার্টিশন কি? হার্ডডিস্ক পার্টিশনের সহজ উপায়

প্রথম উপায়ঃ রিসাইকেল বিন

অনিচ্ছাকৃত ভাবে মুছে ফেলা ডাটা স্বয়ংক্রিয়ভাবে রিসাইকেল বিনে সংরক্ষণ করা হয়। তারপর মূল ড্রাইভে ডাটা পুনরুদ্ধার করা যেতে পারে। কিন্তু কোনো কারণে স্থায়ীভাবে ডাটা মুছে ফেলার আগে এটি কাজ করবে। এটি করার জন্য নিম্নোক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করুন- 

  • রিসাইকেল বিন আইকনে দুইবার ক্লিক করুন।
  • আপনার যেই ডাটা গুলো পুনরায় স্টোর করা প্রয়োজন সেগুলো খুঁজে বের করুন।
  • সেগুলোকে মার্ক করুন।
  • এবার ডান ক্লিক করে রিস্টোর ডাটা অপশন সিলেক্ট করুন।

দ্বিতীয় উপায়ঃ ডাটা রিকভার করতে পারা সফটওয়্যার 

বর্তমানে বাজারে এমন অনেক ডাটা রিকভার করার সফটওয়্যার রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি আপনার ডাটা রিকভার করে ফেলতে পারেন। এদের মধ্যে কিছু বিনা পয়সায় পাওয়া যায় আবার কিছু ব্যবহার করার জন্য অর্থ খরচ করতে হয়। একজন ব্যবহারকারী খুব সহজেই এগুলো ব্যবহার করে ডাটা রিকভার করে নিতে পারবে। এর জন্য নিম্নোক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে- 

  • বিশ্বস্ত কোনো ডাটা রিকভারি সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল করতে হবে।
  • মনোযোগ সহকারে গাইডলাইন গুলো পড়ুন।
  • গাইডলাইনে থাকা নির্দেশনা অনুসরণ করুন
  • সফটওয়্যার এর নির্দেশনা অনুযায়ী রিকভার করা ডাটা নিয়ে নিন। যদি কাজ না হয় তাহলে অন্য কোনো সফটওয়্যার ব্যবহার করে চেষ্টা করুন।

তৃতীয় উপায়ঃ অভিজ্ঞ কারো পরামর্শ নেওয়া

আপনার ডাটা পুনরায় ফিরে পাবার জন্য এটি সবচেয়ে সেরা উপায়। যদিও এটি অনেক ক্ষেত্রে ব্যয়বহুল হতে পারে তবে এর মাধ্যমে আপনার ডাটা রিকভার হবার সবচেয়ে বেশি সম্ভাবনা থাকে। আপনার যদি কোনো গুরুত্বপূর্ণ ডাটা রিকভার করার প্রয়োজন হয়ে থাকে তাহলে কোনো একজন পেশাদার ব্যক্তির সাহায্য গ্রহণ করা উচিত। 

হার্ড ড্রাইভ নষ্ট হওয়া এবং সেটি থেকে ডাটা রিকভার করার উপায় সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥




#হরড #ডসক #কন #নষট #হয় #ডট #রকভর #করর #উপয #ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *