আপনি কি Online Shopping এ টাকা বাঁচাতে চান? তাহলে এই ৭ টি Extension এখনই ব্যবহার করুন! | Techtunes

ইন্টারনেট ইলেক্ট্রনিক্স কম্পিউটার কম্পিউটার ও ল্যাপটপ জানুন প্রযুক্তি


আধুনিক এই প্রযুক্তির যুগে অনলাইন শপিং আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। সময় সাশ্রয়, পণ্যের বৈচিত্র্যতা এবং ঘরে বসেই কেনাকাটার সুযোগ থাকার কারণে অনলাইন শপিং এখন অনেকের প্রথম পছন্দ। তবে, অনেকেই হয়তোবা জানেন না যে, অনলাইন শপিং এর সময় আমরা কিছু কৌশল ব্যবহার করে অর্থ সাশ্রয় করতে পারি।

অনেকের মত আপনিও হয়তোবা অনেক সময়ই অনলাইন শপে কিছু পণ্য কেনার সময় এরকমটি চিন্তা করেছেন যে, “এই পণ্যটি কি কিছুটা সস্তায় পাওয়া সম্ভব?”। এই প্রশ্নের উত্তর হল, হ্যাঁ, অবশ্যই! আপনি কুপন কোড, ডিসকাউন্ট এবং প্রমোশনাল অফারগুলি ব্যবহার করে আপনার পছন্দের পণ্যটি আরো কম দামে কিনতে পারেন। কিন্তু, আমাদের জন্য এত কুপন কোড আর ডিসকাউন্ট গুলো খুঁজে বের করা একটা সময় সাপেক্ষ এবং কষ্টসাধ্য কাজ।

এরকম পরিস্থিতিতে আপনাদের সাহায্য করার জন্য রয়েছে বিভিন্ন ব্রাউজার এক্সটেনশন। এই এক্সটেনশন গুলো অটোমেটিক্যালি আপনার জন্য সেই ওয়েবসাইটের কুপন কোড খুঁজে বের করে এবং তা শপিং এর সময় Apply করে, যাতে আপনি অর্থ সাশ্রয় করতে পারেন। এই আর্টিকেলের শিরোনামেই আপনারা হয়তো বুঝতে পেরেছেন যে, আমরা আজকের এই টিউনে এরকম ৭ টি ব্রাউজার এক্সটেনশন নিয়ে আলোচনা করব, যেগুলো আপনার অনলাইন শপিং এর এক্সপেরিয়েন্স কে আরো সহজ ও সাশ্রয়ী করে তুলবে।

তবে আপনাকে বলে রাখি যে, এই টিউনটি বাংলাদেশে অবস্থানরত ব্যক্তিদের জন্য কার্যকরী নাও হতে পারে। কেননা, এগুলোর বেশিরভাগই ইন্টারন্যাশনাল সব ওয়েবসাইটের জন্য কার্যকরী। যেমন: Amazon, Walmart, eBay, Kith, Allbirds ইত্যাদি ইত্যাদি। তবে, এখানে থেকেও ইন্টারন্যাশনাল সব ওয়েবসাইটগুলো থেকে যেকোনো সার্ভিস অথবা পণ্য কেনার ক্ষেত্রেও আপনি ব্রাউজার এক্সটেনশন গুলোর সুবিধা নিতে পারবেন। কেননা, এগুলো সব ধরনের ওয়েবসাইটের জন্যই কুপন, ডিসকাউন্ট কোড ও প্রমোশনাল অফার গুলো খুঁজে বের করে দেয়।

তাহলে চলুন এবার দেখে নেওয়া যাক, আজকের অসাধারণ ৭ টি ব্রাউজার এক্সটেনশন।

১. Honey – আপনার শপিং সঙ্গী এক্সটেনশন

Honey - আপনার শপিং সঙ্গী এক্সটেনশন

কুপন খুঁজে বের করার জন্য Browser Extension এর মধ্যে থেকে Honey এর বিষয়ে আলাদা পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। ২০১৩ সাল থেকেই এটি অনলাইন শপিং প্রেমীদের জন্য একটি প্রিয় এক্সটেনশন হিসেবে পরিচিত। ক্রোম, ফায়ারফক্স, সাফারি এবং অপেরা ব্রাউজারে Available এই এক্সটেনশনটি প্রায় সকল শপিং সাইটের জন্য কুপন কোড খুঁজে বের করে দিতে পারে।

এক্ষেত্রে যদি Honey কোন একটি কার্যকর কুপন খুঁজে পায়, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ট্রানজেকশনের জন্য তা প্রয়োগ করে দেয় এবং এর ফলে আপনার অর্থ সাশ্রয় হয়। অনেক ব্যবহারকারী এমনটি জানিয়েছেন যে, Honey এক্সটেনশন টি তাদের অনলাইন শপিংয়ের সময় টাকা বাঁচাতে কার্যকর ভূমিকা পালন করেছে। তবে কিছু ব্যবহারকারী এমনটি অভিযোগ করেছেন যে, এটি খুবই কম কুপন খুঁজে পায় বা কখনো কখনো কার্যকর কুপন কোড খুঁজে পায় না। এটি আসলে আপনার শপিং সাইটের উপর নির্ভর করে পার্থক্যটি দেখা যায়।

যেকোনো ব্রাউজার এক্সটেনশন ই কার্যকর হতে পারে অথবা নাও হতে পারে। কিন্তু, Honey ব্যবহারে আপনার কোন অর্থই খরচ করতে হয় না। ‌বরং অনলাইন শপিং এর সময় এটি দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যেই এটি দিয়ে কুপন কোড চেক করা যায়। ‌তাই, আপনার এটি একবার ব্যবহার করে দেখা উচিত।

Honey

অফিসিয়াল ওয়েবসাইট @ Honey

২. Coupons at Checkout – অর্থ সাশ্রয়ের সহজ উপায়

Coupons at Checkout - অর্থ সাশ্রয়ের সহজ উপায়

CouponFollow.com এর উদ্যোগে তৈরি করা Coupons at Checkout হলো আরেকটি কুপন খুঁজে বের করার ব্রাউজার এক্সটেনশন। আপনি যখন কোন অনলাইন স্টোর থেকে পণ্য ক্রয় করবেন, তখন এই এক্সটেনশনটি ইন্টারনেট জুড়ে অনুসন্ধান করে এবং আপনার অর্ডারের জন্য প্রযোজ্য কুপন প্রয়োগ করে অর্থ সাশ্রয় করতে পারে।

যদিও এই Browser Extension টি নিয়ে অনেক ব্যবহারকারীর মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। যেখানে Chrome Web Store এ Coupons at Checkout-এর রেটিং Honey-এর চেয়ে কিছুটা কম হলেও, কিছু মানুষ এমনটি জানিয়েছে যে, এটি Honey এর চাইতে বেশি কার্যকর ভাবে কাজ করেছে। তবে, এক্ষেত্রে ও এটি নির্ভর করছে আপনি কোন সাইটে শপিং করছেন, তার উপর। তাই, আপনি এগুলোর উভয়টিই ট্রাই করে দেখুন, আপনার জন্য কোনটি ভাল কাজ করে।

অনলাইন শপিংয়ে অর্থ সাশ্রয় করার জন্য Coupons at Checkout আপনার জন্য একটি সহজ ও কার্যকর উপায় হতে পারে।

Coupons at Checkout

অফিসিয়াল ওয়েবসাইট @ Coupons at Checkout

৩. Offers.com – সেরা শপিং Coupon Codes এবং Deal সংগ্রহ করুন

Offers.com - সেরা শপিং Coupon Codes এবং Deal সংগ্রহ করুন

Coupon কোডের পাশাপাশি, Offers.com-এর এই এক্সটেনশনটি আপনাকে অন্যান্য ধরনের ডিল সম্পর্কেও জানিয়ে দেয়, যার মাধ্যমে আপনি সর্বোচ্চ ডিসকাউন্ট দিয়ে কোন পণ্য কিনতে পারবেন। যদি সেই ওয়েবসাইটে কোন বিশেষ অফার থাকে, যেমন, ফ্রি শিপিং, একটি কিনলে একটি ফ্রি, নির্দিষ্ট পণ্যের উপর অতিরিক্ত সাশ্রয়ী ডিসকাউন্ট অথবা যেকোনো ধরনের ডিল সম্পর্কে Offers.com এক্সটেনশনটি আপনাকে তথ্য দিবে। ‌

যদিও এই এক্সটেনশন টিতে সাপোর্ট করা সাইটগুলোর সংখ্যা Honey এবং Coupons at Checkout-এর চেয়ে কিছুটা কম, তবুও এটি ৬০০ এর ও বেশি ওয়েবসাইটের ডিলগুলো সম্পর্কে আপডেট দেয়। তাই, আপনি যদি প্রথম সারির কোন অনলাইন রিটেইলার স্টোর থেকে কেনাকাটা করেন, তাহলে আপনার ক্রয়ে অতিরিক্ত সাশ্রয়ের জন্য এটির এক্সটেনশন ব্যবহার করতে পারেন অথবা সরাসরি Offers.com থেকেও আপনার ওয়েবসাইটের ডিলগুলো অনুসন্ধান করতে পারেন।

এই এক্সটেনশনটি Chrome, Firefox, Safari, এবং Edge ব্রাউজারের জন্য Available রয়েছে।

Offers.com

অফিসিয়াল ওয়েবসাইট @ Offers.com

৪. PriceBlink – সেরা মূল্য খুঁজে পাওয়ার এক্সটেনশন

PriceBlink - সেরা মূল্য খুঁজে পাওয়ার এক্সটেনশন

PriceBlink হলো আরেকটি কুপন খুঁজে বের করার এক্সটেনশন, যা অনলাইন কেনাকাটায় অর্থ সাশ্রয়ের লক্ষ্য নিয়ে কাজ করে। এই এক্সটেনশন টি ব্যবহার করার সময় এটি শুধুমাত্র আপনার কেনাকাটার জন্য কুপন খুঁজে দেওয়ারই কাজ করে না, বরং এটি সেই পণ্যটির রিভিউ দেখায় এবং এমনকি ভবিষ্যতে কেনার জন্য সেটিকে Wishlist-এ রাখার সুবিধা ও প্রদান করে।

এই এক্সটেনশনটির আরো একটি চমৎকার ফিচার হলো, এটি মূল্যের সাথে শিপিং এর তথ্য ও প্রদর্শন করে, যার ফলে আপনি সম্পূর্ণ মূল্য সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা পেতে পারেন। এটি Chrome, Firefox, এবং Safari ব্রাউজারের জন্য Available রয়েছে। বর্তমানে এটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের রিটেলারদের সাথে কাজ করে। তবে, এটি অন্যান্য দেশে ও তাদের সেবা সম্প্রসারণের পরিকল্পনা করছে।

PriceBlink হলো একটি শক্তিশালী এবং বহুমুখী ব্রাউজার এক্সটেনশন, যা Online Shopping এর সময় মানুষদের অর্থ সাশ্রয়ের জন্য কাজ করে।

PriceBlink

অফিসিয়াল ওয়েবসাইট @ PriceBlink

৫. The Camelizer – অ্যামাজনের মূল্যে নজরদারির Extension

The Camelizer - অ্যামাজনের মূল্যে নজরদারির Extension

Camelcamelcamel হলো আমাজনের মূল্য ট্র্যাকিং সাইটগুলোর মধ্যে অন্যতম পরিচিত একটি সাইট এবং এটির ব্রাউজার এক্সটেনশন The Camelizer একই সুবিধা প্রদান করে। এই ব্রাউজার এক্সটেনশন টি Chrome, Firefox, এবং Safari ব্রাউজারে Available পাওয়া যায়।

The Camelizer এর মাধ্যমে আপনি কোন পণ্যের মূল্যের ভবিষ্যতে দাম কমানোর সম্ভাবনা সম্পর্কে ও সতর্কতা পেতে পারেন। এটি নিঃসন্দেহে কার্যকর অ্যামাজন শপিং এক্সটেনশন গুলোর মধ্য থেকে একটি। কোন পণ্যের দাম কোন সময়ে কম হতে পারে এবং আপনার সেটি কখন কেনা উচিত, এটি সম্পর্কে এই ব্রাউজার এক্সটেনশনটি আপনাকে সাজেশন প্রদান করতে পারে।

আর তাই, এখনই আপনি আপনার ব্রাউজারে এই এক্সটেনশন টি ইন্সটল করে দেখুন।

The Camelizer

অফিসিয়াল ওয়েবসাইট @ The Camelizer

৬. PriceScout – লুকিয়ে থাকা ডিসকাউন্ট খোঁজার এক্সটেনশন

PriceScout - লুকিয়ে থাকা ডিসকাউন্ট খোঁজার এক্সটেনশন

PriceScout হলো ক্রোম ব্রাউজার এর জন্য আরও একটি সেরা এক্সটেনশন, যা আপনার অনলাইন কেনাকাটায় অর্থ সাশ্রয়ের জন্য সহায়তা করে। এটি আপনার পণ্যের মূল্যের তুলনা করে এবং ইন্টারনেটে আপনার পণ্যটির জন্য সেরা কুপনগুলো খুঁজে বের করে আপনাকে একটি সর্বোত্তম ডিল প্রদান করার লক্ষ্যে কাজ করে। PriceScout এক্সটেনশনটি ইন্সটল করা আপনার কাছে হয়তো কিছুটা বেশি মনে হতে পারে, যদি আপনি ইতিমধ্যেই বেশ কিছু কুপন ফাইন্ডিং এক্সটেনশন ব্যবহার করে থাকেন।

তবে, অনলাইন কেনাকাটায় অর্থ সাশ্রয়ের জন্য অবশ্যই অতিরিক্ত এক্সটেনশন থাকা ক্ষতির কিছু নয়। এই এক্সটেনশন টি প্রায় ২১ হাজারেরও বেশি অনলাইন স্টোরের মূল্য বিশ্লেষণ করে। যার ফলে আপনি এটি নিশ্চিত থাকতে পারেন যে, কোথাও যদি সেই পণ্যটির জন্য কোন ডিসকাউন্ট মূল্য থেকে থাকে, তাহলে আপনি তা খুঁজে বের করতে পারবেন। আপনি যদি প্রযুক্তি পণ্য কিংবা বাড়ির ব্যবহার্য পণ্যগুলোর জন্য টাকা সাশ্রয় করতে চান, তাহলে এই কাজে PriceScout আপনাকে সহায়তা করবে।

অনলাইন শপিং এর ক্ষেত্রে PriceScout হলো একটি নির্ভরযোগ্য এবং কার্যকর ব্রাউজার এক্সটেনশন, যা আপনার শপিং এক্সপেরিয়েন্স কে আরো সাশ্রয়ী এবং সুবিধাজনক করে তুলতে পারে।

PriceScout

অফিসিয়াল ওয়েবসাইট @ PriceScout

৭. InvisibleHand – আরেকটি মূল্য সাশ্রয়ের এক্সটেনশন

InvisibleHand - আরেকটি মূল্য সাশ্রয়ের এক্সটেনশন

অনলাইনে বিভিন্ন সার্ভিস কেনার ক্ষেত্রে আপনার কি টাকা বাঁচানোর প্রয়োজন? তাহলে, এই কাজে আপনাকে InvisibleHand সাহায্য করতে পারে। এই এক্সটেনশনটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জার্মানির শপ গুলোর মূল্য তুলনা করার পাশাপাশি, এটি ফ্লাইট, হোটেল এবং রেন্টাল কারগুলির মূল্যও তুলনা করে থাকে। যেহেতু এ ধরনের ভ্রমণ খরচ হাজার হাজার ডলার হতে পারে, তাই InvisibleHand ব্যবহার করে আপনি বিশাল পরিমাণ অর্থ সাশ্রয় করতে পারেন।

InvisibleHand এ যত সংখ্যক মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের এয়ারলাইন্সের মূল্য সার্চ করার অপশন রয়েছে, তা অত্যন্ত চিত্তাকর্ষক। আপনি এখানে প্রতিটি মেইন ফ্লাইট কোম্পানি এবং অসংখ্য ছোট আঞ্চলিক এয়ারলাইন্সের মূল্য তালিকা দেখতে পারবেন। ছুটিতে কিংবা যেকোন ভ্রমণের সময় টাকা বাঁচাতে এটি আপনার জন্য একটি চমৎকার উপায় হতে পারে।

InvisibleHand

অফিসিয়াল ওয়েবসাইট @ InvisibleHand

শেষ কথা

যদিও আমরা সবসময় অনলাইন শপিংয়ে অর্থ সাশ্রয় করার চেষ্টা করি। কিন্তু, এখন আর অনলাইন শপিংয়ে অর্থ সাশ্রয় করা কষ্টসাধ্য ব্যাপার নয়। আজকের আলোচনা করা এই ৭ টি অসাধারণ ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোন ওয়েবসাইট থেকে কম দামে পণ্য কেনার সুযোগ পেতে পারেন।

Honey, Coupons at Checkout, Offers.com Coupon Codes and Deals, PriceBlink, The Camelizer, PriceScout, এবং InvisibleHand-এর মতো এক্সটেনশনগুলো অনলাইনে পণ্যগুলোর জন্য কুপন খোঁজা এবং সর্বোত্তম ডিল পাওয়ার মাধ্যমে আপনার শপিং এক্সপেরিয়েন্সকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারে। ‌

সব মিলিয়ে, আপনার ব্রাউজারে এই Extension গুলো ইন্সটল করা মানেই, আপনার অনলাইন শপিং হবে আরও স্মার্ট, সাশ্রয়ী এবং সুবিধাজনক। আপনি অনলাইনে শপিং নিয়ে অর্থ সাশ্রয়ের এই যাত্রা শুরু করতে প্রস্তুত তো? তাহলে এখনই এগুলো ইন্সটল করুন এবং অসাধারণ এক্সটেনশন গুলো ব্যবহার করে অনলাইন কেনাকাটায় সাশ্রয়ের সুযোগ নিন। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।


#আপন #ক #Online #Shopping #এ #টক #বচত #চন #তহল #এই #৭ #ট #Extension #এখনই #বযবহর #করন #Techtunes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *