কীভাবে জানবেন আপনার ফেসবুকে কেউ এক্সেস করেছে কিনা? করনীয় কী হবে? | Techtunes

ইন্টারনেট ইলেক্ট্রনিক্স কম্পিউটার কম্পিউটার ও ল্যাপটপ জানুন প্রযুক্তি


আসসালামু আলাইকুম, কেমন আছেন টেকটিউনস কমিউনিটি? আশা করছি সবাই ভাল আছেন। আমিও ভালো আছি। আজকে আবার হাজির হলাম আপনাদের জন্য নতুন টিউন নিয়ে। তাহলে চলুন শুরু করা যাক। আজকে আমরা ফেসবুক সিকিউরিটি নিয়ে আলোচনা করব।

কেউ যদি অবৈধভাবে আপনার একাউন্টে এক্সেস নেয় তাহলে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া উচিত। তা না হলে একাউন্ট পুরোপুরি অন্যের অধীনে চলে যেতে পারে। কিন্তু কীভাবে বুঝবেন আপনার আইডিতে কেউ প্রবেশ করেছে কিনা? এই বিষয়টি নিয়েই আজকের টিউন।

কীভাবে চেক করবেন?

কেউ আপনার একাউন্টে প্রবেশ করেছে কিনা বুঝার জন্য ফেসবুক ভাল ব্যবস্থা রেখেছে। আপনি জানতে পারবেন কোন কোন ডিভাইসে একাউন্ট লগইন করা হয়েছে। একাউন্টের একটিভ সেশন চেক করতে নিচের ধাপ গুলো ফলো করুন।

একাউন্টে লগইন করুন। উপরের ডান পাশে প্রোফাইল আইকনে ক্লিক করুন।

Settings & privacy > Settings সিলেক্ট করুন। Password and security এ ক্লিক করুন


Password and security > Where you’re logged in এ ক্লিক করুন।

একাউন্ট সিলেক্ট করলে। লগইন করা ডিভাইস গুলো আপনি দেখতে পাবেন।

একাউন্টে এক্সেস করা ডিভাইস এবং লোকেশন এখানে দেখা যাবে। তাছাড়া Unrecognized logins এর কোন নোটিফিকেশন পেলে Review devices এ ক্লিক করে চেক করুন।

লিস্ট থেকে দেখুন কোন ডিভাইসটি আপনার না এবং লোকেশন আপনার পরিচিত নয়। অপরিচিত হলেই প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

সন্দেহজনক এক্সেস পেলে করনীয়?

আপনি যদি বুঝতে পারেন কেউ আপনার একাউন্টে এক্সেস নিয়েছে তাহলে আপনার প্রথম করনীয় হবে সন্দেহজনক ডিভাইসের এক্সেস রিমুভ করা। এক্সেস রিমুভের পর পাসওয়ার্ড পরিবর্তন করবেন এবং 2FA এনেভল করবেন। অপরিচিত লগইনে এলার্টও সেট করতে পারেন এবং সর্বশেষ কাজ হবে সব ডিভাইস লগআউট করে দেয়া।

এক্সেস রিমুভ করুন?

লিস্টে সন্দেহজনক যে ডিভাইস গুলো থাকবে সেগুলো আপনি রিমুভ করবেন। এখানে ডিভাইসের নাম ও মডেল গুরুত্বপূর্ণ, আইপি এড্রেস কখনো আপনার ডিভাইসের ক্ষেত্রেও ভিন্ন হতে পারে।

সন্দেহজনক ডিভাইসটি সিলেক্ট করে Log out বাটনে ক্লিক করুন। লগআউট হয়েছে তবে মনে রাখবেন পাসওয়ার্ড জানা থাকলে সে আবার লগইন করতে পারে৷

পাসওয়ার্ড পরিবর্তন করুন

এক্সেস ডিলিট করার পর একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলুন। নতুন পাসওয়ার্ড সেট করতে পুরনো পাসওয়ার্ড দিতে হবে।

2FA এনেভল করুন

পাসওয়ার্ড চেঞ্জ করার পর আপনাকে শক্তিশালী নিরাপত্তার জন্য Two Factor Authentication এনেভল করতে হবে। 2FA এনেভল করলে টেক্সট মেসেজ, সিকিউরিটি কী, অথবা অথেনটিকেশন অ্যাপ এর মাধ্যমে একাউন্টে এক্সেস নিতে পারবেন।

2FA এনেভল করতে,

Password and security পেজে আবার ফিরে যান এবং Two-factor authentication এ ক্লিক করে একাউন্ট সিলেক্ট করুন। পাসওয়ার্ড দিন।

তিনটি অপশন থেকে পছন্দমতো অপশন বাছাই করুন

লগইন এলার্ট এনেভল করুন

আপনি লগইন এলার্ট সেট করে রাখলে কেউ যদি সন্দেহজনকভাবে একাউন্টে এক্সেস নেয় তাহলে নোটিফিকেশন পাবেন।

Password and security  পেজে আবার ফিরে যান এবং login alerts এ ক্লিক করে একাউন্ট সিলেক্ট করুন।

দুটি অপশন থেকে একটি বা দুইটিই সিলেক্ট করুন

সব ডিভাইস লগআউট করে দিন

সর্বশেষ কাজ হবে চলমান ডিভাইস রেখে বাকি সব ডিভাইস লগআউট করে দেয়া৷

Password and security পেজে আবার ফিরে যান। Where you’re logged in এ ক্লিক করে একাউন্ট সিলেক্ট করুন।

Select devices to log out এ ক্লিক করুন

Select all এ ক্লিক করে Log out বাটনে ক্লিক করুন।

সামারি

চলুন এবার এতক্ষণ আমরা যে ধাপ গুলো দেখলাম সেগুলোর সামারি দেখে নিই, প্রথমে চেক করবেন কেউ একাউন্টে এক্সেস করেছে কিনা, এটা করতে যান,

Settings & privacy > Settings > Password and security >Password and security >Where you’re logged in.

অতিরিক্ত সিকিউরিটি ব্যবস্থার জন্য Settings & Privacy > Settings > Password and security > Password and security তে যান ক্যাটাগরি থেকে সিলেক্ট করুন  Change password, Two-factor authentication, Login alerts, Where you’re logged in। এবং ইচ্ছে মতো অপশন এনেভল করে দিন।

আপনার একাউন্ট হ্যাক হলে যত দ্রুত সম্ভব ব্যবস্থা নিন। কারণ এটা আপনাকে প্রাইভেসি ঝুঁকিতে ফেলতে পারে। এমনকি বন্ধুদেরকে ম্যালওয়ারও সেন্ড করতে পারে।

শেষ কথা

সোশ্যাল মিডিয়া একাউন্ট হ্যাক আপনার জীবনকে বিভীষিকাময় করে তুলতে পারে। তাই অনলাইনে সতর্ক থাকুন। ভিন্ন ভিন্ন ওয়েবসাইটে কখনো একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না। যদি 2FA এভেইলেবল থাকে তাহলে সেটা এনেভল করে রাখুন।

তো আজকে এই পর্যন্তই, কেমন হল আজকের টিউন তা অবশ্যই টিউমেন্টের মাধ্যমে জানাবেন। পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন, আল্লাহ হাফেজ.


#কভব #জনবন #আপনর #ফসবক #কউ #একসস #করছ #কন #করনয় #ক #হব #Techtunes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *