দারুন সব সুযোগ সুবিধা সমৃদ্ধ ৫ টি সেরা ইংরেজি শেখার প্ল্যাটফর্ম! | Techtunes

ইন্টারনেট ইলেক্ট্রনিক্স কম্পিউটার কম্পিউটার ও ল্যাপটপ জানুন প্রযুক্তি


বর্তমান সময়ে নিজেকে আপডেট রাখতে এবং যুগের সাথে তাল মিলিয়ে চলতে ইংরেজি শেখার যেন কোনো বিকল্প নেই। ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পড়াশোনা, ব্যবসা, চাকরি সহ সকল ক্ষেত্রেই ইংরেজির ওপরে দক্ষতা একটি গুরুত্বপূর্ণ স্কিল। তাই বর্তমান সময়ে যেন প্রত্যেকেই প্রতিযোগিতা করে ইংরেজি ভাষা আয়ত্তে নিয়ে আসছে। কেউ করছে স্পোকেন কোর্স, কেউবা শিখছে গ্রামার, আবার কেউ দৌড়াচ্ছে ভোকাবুলারি স্ট্রং করতে। এভাবেই একটু একটু করে ইংরেজি আয়ত্তে চলে আসছে অনেকেরই।

তবে ইংরেজি যতোটা না শেখার বিষয় তার থেকে বেশি প্র্যাকটিস এর বিষয়। আপনি যতো প্র্যাকটিস করবেন ততোই এই ভাষার ওপরে দক্ষ হয়ে উঠবেন। তাই এমন একটি প্ল্যাটফর্ম দরকার যেখানে আপনি নিয়মিত ইংরেজি প্র্যাকটিস করতে পারবেন। চলুন ইংরেজি প্র্যাকটিস এর জনপ্রিয় ৫ টি ওয়েবসাইট সম্পর্কে জেনে নেয়া যাক।

জনপ্রিয় এই সাইট গুলোতে বিখ্যাত সকল ট্রেইনারের সান্নিধ্যে থেকে আপনি ইংরেজি শিখতে পারবেন৷ তার পাশাপাশি নানান টাস্ক ও পরীক্ষার মাধ্যমে নিয়মিত ইংরেজি চর্চা করতে পারবেন। স্পোকেন ইংলিশ প্র্যাকটিস করতে পারবেন। অর্থাৎ আপনার ইংরেজি শিক্ষার ভার্চুয়াল পার্টনার হবে এই প্ল্যাটফর্ম গুলো। তাহলে দেরি না করে চলুন গুরুত্বপূর্ণ এই প্ল্যাটফর্ম গুলোর সাথে পরিচিত হয়ে নেয়া যাক।

১. BBC Learning English

BBC Learning English

১৯৪৩ সাল থেকে আন্তর্জাতিক পর্যায়ে ইংরেজি ভাষা শিক্ষার জন্য সাপোর্ট দিয়ে আসছে BBC Learning English। এটি এখন সবথেকে জনপ্রিয় ইংরেজি প্র্যাকটিস এর অনলাইন প্ল্যাটফর্ম। Grammar, Pronunciation, Vocabulary সহ সব ধরনের স্কিল ডেভেলপমেন্ট এর জন্য এই সাইটে রয়েছে আলাদা আলাদা প্রোগ্রাম। তাই আপনার যে বিষয়ে দুর্বলতা বেশি ঐ বিষয়ে আলাদা ভাবে প্র্যাকটিস করতে পারবেন।

ভিডিও কনটেন্ট এর মাধ্যমে প্রতিটা শব্দ খুবই চমৎকারভাবে উপস্থাপন করা হয়। ফলে আপনি সহজেই শব্দের অর্থ ধরে ফেলতে পারবেন। তাছাড়া প্রতিটি শব্দের সঠিক উচ্চারণ এতো সাবলীল ভাবে শেখানো হয় যে আপনি কয়েকবার প্র্যাকটিস করলেই তা আয়ত্তে নিয়ে আসতে পারবেন৷ এছাড়া এই সাইটের নিয়মিত পডকাস্ট আপনাকে আরও বেশি সাপোর্ট দিতে সক্ষম।

নিয়মিত প্র্যাকটিস এর পাশাপাশি আপনি নিজেকে যাচাই করতে পারবেন। ছোট ছোট পরীক্ষা ও গ্যাপ ফিলিং এ অংশগ্রহণ করে আপনি বুঝতে পারবেন যে বর্তমানে আপনি কোন স্টেজে আছেন৷ অর্থাৎ ইংরেজি শেখা, প্র্যাকটিস করা ও নিজেকে যাচাই করা এই সবগুলো কাজই আপনি করতে পারবেন একই প্ল্যাটফর্মে। তাই ডাউনলোড করুন BBC Learning English এর মোবাইল অ্যাপ অথবা সরাসরি চলে যান তাদের অফিসিয়াল ওয়েবসাইটে।

BBC Learning English

অফিসিয়াল ওয়েবসাইট @ BBC Learning English

২. Duolingo

Duolingo

আপনি কি খেলতে খেলতে ইংরেজি শিখতে চান? তাহলে চলে যান Duolingo তে। মোবাইলে আমরা যেমন গেইম খেলি ঠিক তেমন ভাবেই ইংরেজি শেখানো হয় Duolingo তে। প্রতিটা শব্দ ও বাক্য শেখার জন্য আলাদা আলাদা স্টেজ রয়েছে৷ একটি বাক্য শিখলে একটা স্টেজ পাড় হতে পারবেন৷ এরকম প্রতিটা স্টেজে নতুন নতুন শব্দ ও বাক্য সাজানো রয়েছে৷

একই সাথে প্রতিটি স্টেজে আপনি লিসেনিং, রিডিং, স্পিকিং প্র্যাকটিস করতে পারবেন। সেই সাথে প্রতিটা স্টেজ এর শেষে থাকবে একটা করে কুইজ যার মাধ্যমে আপনি নিজেকে যাচাই করতে পারবেন। আর প্রতিটা কাজ এতো সুন্দর ভাবে সাজানো হয়েছে যে খুব স্মুথ ভাবে আপনি সবগুলো টাস্ক সম্পন্ন করতে পারবেন। ইংরেজি যো কতোটা সহজেই আয়ত্তে আনা যায় তা Duolingo তে প্রবেশ করলেই বুঝতে পারবেন।

আনন্দের সাথে প্রতিটি বিষয় শেখানো হয় বলে বাচ্চা থেকে বৃদ্ধ সকলের কাছেই এটি জনপ্রিয় একটি ইংরেজি শেখার প্ল্যাটফর্ম। শুধু যে ইংরেজি শিখতে পারবেন তা কিন্তু নয়। এই একই প্ল্যাটফর্ম থেকে আপনি জাপানিজ, কোরিয়ান, চাইনিজ, রাশিয়ান, সুইডিশ সহ বিশ্বের সকল দেশের ভাষা শিখতে ও প্র্যাকটিস করতে পারবেন। তাহলে আর দেরি না করে ডাউনলোড করুন Duolingo এর মোবাইল অ্যাপ অথবা চলে যেতে পারেন এর অফিসিয়াল ওয়েবসাইটে।

Duolingo

অফিসিয়াল ওয়েবসাইট @ Duolingo

৩. British Council

British Council

সারা বিশ্বজুড়ে ৭৫ বছরেরও বেশি সময় ধরে ইংরেজি ও অন্যান্য বিষয়ে শিক্ষা দিয়ে আসছে British Council। এটি মূলত যুক্তরাজ্যের একটি দাতব্য প্রতিষ্ঠান। তবে সম্প্রতি ইংরেজি কোর্স ও বিভিন্ন টেস্ট প্রোগ্রাম এর জন্য British Council বাংলাদেশে বেশ জনপ্রিয়তা কুড়িয়েছে। প্রফেশনাল ভাবে ইংরেজি শিখতে চাইলে অবশ্যই আপনাকে British Council এর কোর্স করতে হবে। এই কোর্সের মাধ্যমে আপনি মোট চারটি স্কিল রিডিং, রাইটিং, লিসেনিং এবং স্পিকিং এর পূর্ণাঙ্গ ধারণা ও দক্ষতা অর্জন করতে পারবেন৷

বিশ্বের বিভিন্ন প্রান্তের অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষকদের সহায়তায় ইংরেজি প্র্যাকটিস করতে পারবেন। British Council এর বিভিন্ন মেয়াদি কোর্স রয়েছে যার কোর্স ফি বিভিন্ন। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী যে কোনো একটি কোর্স বুক করতে পারেন। তাছাড়া British Council এর মাধ্যমে আপনি IELTS টেস্ট এর আবেদন করতে পারবেন। IELTS পরীক্ষার স্কোর কীভাবে বৃদ্ধি করবেন সে বিষয়ে সামগ্রিক সহযোগিতা করবে British Council।

অনলাইন কোর্স গুলোতে লাইভ ক্লাসের পাশাপাশি ভিডিও, পডকাস্ট, ইমেজ সহ বিভিন্ন লার্নিং প্রোডাক্ট রয়েছে। তাই আপনার ইংরেজি শেখার পথ হবে আরও সহজতর। তাই নিজের অনলাইন সিট বুকিং করতে এখনই চলে যেতে পারেন British Council এর অফিসিয়াল ওয়েবসাইটে। British Council এর প্রফেশনাল কোর্স সাধারণ ৩০০০ টাকা থেকে শুরু হয়। অনলাইনে আবেদন করে অনলাইন পেমেন্ট করেই আপনি আপনার ভার্চুয়াল ক্লাসের সিট বুক করতে পারবেন।

British Council

অফিসিয়াল ওয়েবসাইট @ British Council

৪. English Central

English Central

একদম বিনামূল্যে হাতেকলমে ইংরেজি শেখা ও অনুশীলন করার জনপ্রিয় ওয়েবসাইট হলো English Central। এই সাইটে ইংরেজি শেখানোর জন্য মূলত ভিডিও কনটেন্ট এর ওপরে সবথেকে বেশি প্রাধান্য দেয়া হয়। দৈনন্দিন জীবনের কথোপকথন, ব্যবসায়িক কথোপকথন, অ্যাকাডেমিক কনভারসেশন, ট্রাভেল, ফুড ও অন্যান্য যে কোনো সেক্টরে কনভারসেশন করার প্রাথমিক কনসেপ্ট এখান থেকেই নিতে পারবেন। উল্লিখিত প্রতিটি বিষয়ের ওপরে ভিডিও কনটেন্ট রয়েছে এই সাইটে৷ ভিডিও দেখে দেখে আপনি সব ধরনের কনভারসেশন আয়ত্ত করতে পারবেন।

English Central ওয়েবসাইটে ৩০ হাজার ভিডিও রয়েছে যা আপনাকে ইংরেজি ভাষার উপর পুরোপুরি আয়ত্ত আনতে সহায়তা করবে। পাশাপাশি সরাসরি লাইভ ক্লাসে অংশগ্রহণ করে লাইভ টিউটর দের ইন্সট্রাকশন নিতে পারবেন। তাদের সাথে কথোপকথন প্র্যাকটিস করতে পারবেন। কোনো সমস্যা থাকলে তা সাথে সাথে কারেকশন করে নিতে পারবেন৷ English Central প্ল্যাটফর্মে লাইভ ক্লাসে সাপোর্ট দেয়ার জন্য ৬২২ জন লাইভ টিউটর রয়েছে।

English Central এর নিয়মিত শিক্ষার্থীদের প্রথম টাস্ক হলো প্রতিদিন কমপক্ষে ১ টি ভিডিও দেখতে হবে এবং ভিডিওর পুরো বিষয়টি প্র্যাকটিস এর মাধ্যমে আয়ত্তে নিয়ে আসতে হবে৷ ভিডিওর মাঝে মাঝে বিভিন্ন গ্যাপ ফিলিং দেয়া হয়। এই ছোট ছোট টেস্ট এর মাধ্যমে নিজের দক্ষতা যাচাই করে নিতে পারবেন। তাছাড়া স্পোকেন ইংলিশ প্র্যাকটিস এর জন্য স্পিকিং রেকর্ড করে সাবমিট করতে পারবেন এবং সাথে সাথে ফিডব্যাক পাবেন। বুঝতে পারবেন আপনার কোথায় কতটুকু সমস্যা রয়েছে৷

তাহলে আর দেরি কেন? এখনই English Central এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে ফ্রি তে প্র্যাকটিস শুরু করে দিন।

English Central

অফিসিয়াল ওয়েবসাইট @ English Central

৫. FlunetU

FlunetU

২০১১ সাল থেকে এখনও পর্যন্ত ইংরেজি সহ অন্যান্য সকল জনপ্রিয় ভাষা শিক্ষার প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত FlunetU। এই সাইটের মূল লার্নিং প্রোডাক্ট হলো বাস্তবভিত্তিক ভিডিও। আছে বিভিন্ন ভাষার ওপরে ১০ হাজারেরও বেশি রিয়াল ভিডিও। মূলত ইংরেজি, ফ্রেঞ্চ, চাইনিজ, জার্মান, স্প্যানিশ ভাষা শেখার জন্য ১ কোটিরও বেশি শিক্ষার্থী নিয়মিত এই প্ল্যাটফর্মে প্র্যাকটিস করে। আপনি এই সাইটে নিয়মিত ভিডিও ক্লিপ দেখে, ভিডিও কুইজে অংশগ্রহণ করে, লাইভ ক্লাসে অংশগ্রহণ করে ইংরেজি চর্চা করতে পারবেন।

এই সাইটের ভিডিও গুলো সাধারণত মুভি থেকে নেয়া হয়৷ তাছাড়া অন্যান্য টিভি শো এর রিয়াল ভিডিও ক্লিপ, ফান ভিডিও, নেটফ্লিক্স ভিডিও, মিউজিক ভিডিও এর মাধ্যমে লেসন গুলো সাজানো হয়। তাই আপনি বিনোদনের মাধ্যমে ইংরেজি বেশ ভালো দখল নিতে পারবেন। কোনো ধরনের ক্লান্তি বা বিরক্তি ছাড়াই এভাবেও যে ইংরেজি শেখা যায় তা একমাত্র FlunetU তে এলেই বুঝতে পারবেন।

FlunetU তে মাসিক চুক্তিতে আপনাকে সাবসক্রিপশন নিতে হবে। তবে প্রাথমিক অবস্থায় আপনি ১৪ দিনের ফ্রি ট্রায়াল নিতে পারবেন। নিয়মিত ক্লাস করে যদি আপনার কাছে প্ল্যাটফর্মটি গ্রহণযোগ্য মনে হয় তাহলে পেইড সাবসক্রিপশন নিতে পারবেন। তাহলে ১৪ দিনের ফ্রি ট্রায়াল এর জন্য চলে যেতে পারেন FlunetU এর অফিসিয়াল ওয়েবসাইটে অথবা ডাউনলোড করতে পারেন তাদের মোবাইল অ্যাপ।

FlunetU

অফিসিয়াল ওয়েবসাইট @ FlunetU

শেষকথা

হাত পা গুটিয়ে বসে থাকার দিন শেষ। এবার হাতে থাকা মোবাইল এর মাধ্যমে ইংরেজি চর্চা চলুক পুরোদমে। কেননা হাতে থাকা মোবাইলে পেয়ে যাচ্ছেন পুরো দুনিয়াটা। আশাকরি উল্লিখিত প্রতিটি প্ল্যাটফর্মেই আপনি স্বাচ্ছন্দ্যে ইংরেজি চর্চা করতে পারবেন। আপনার লার্নিং ইংলিশ এর নতুন যাত্রা সুন্দর হোক এই কামনা রইলো। এক নতুন পথযাত্রার সূচনা হোক আজ এখান থেকেই।

টিউনটি ভালো লাগলে একটি জোসস করবেন প্লিজ। নতুন নতুন ইনফরমেটিভ টিউন পেতে আমাকে ফলো করে রাখতে পারেন। ধন্যবাদ।


#দরন #সব #সযগ #সবধ #সমদধ #৫ #ট #সর #ইরজ #শখর #পলযটফরম #Techtunes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *