বর্তমান সময়ে জনপ্রিয় ৫ টি সেরা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার | Techtunes

ইন্টারনেট ইলেক্ট্রনিক্স কম্পিউটার কম্পিউটার ও ল্যাপটপ জানুন প্রযুক্তি


আসসালামু আলাইকুম। টেকটিউনস এর নতুন আরো একটি টিউনে আপনাকে স্বাগতম। আমি স্বপন আছি আপনাদের সাথে, আশাকরি সকলেই অনেক ভালো আছেন। বন্ধুরা বর্তমানে জনপ্রিয় একটি অনলাইন আর্নিংয়ের উপায় হলো গ্রাফিক্স ডিজাইন। দিন দিন গ্রাফিক্স ডিজাইনের জনপ্রিয়তা যত বেশি হচ্ছে, গ্রাফিক্স ডিজাইনাররা ততোই আরো ভালো কিছু করার চেষ্টা করছে। প্রতিযোগিতা মূলক মার্কেট প্লেসে নিজেদের অস্তিত্ব ধরে রাখার জন্য গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যারগুলোতেও আসছেন নানান পরিবর্তন। কখনো হয়ত নতুন ডিজাইন নয়তো নতুন ফিচার। এসব প্রতিযোগিতার কারণে বর্তমানে গ্রাফিক্স ডিজাইনের সকল কার্যক্রম দিন দিন আরো বেশি চমকপ্রদ হয়েই যাচ্ছে। আজকের টিউনে আলোচনা করবো ৫ টি সেরা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার।

আজকের টিউনে আলোচনা করা গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যারগুলো অনেক শক্তিশালী ডিজাইনের সফটওয়্যার। এই সফটওয়্যারগুলো ব্যবহার করে আপনি আপনার ডিজাইনগুলোর মাঝে অসাধারণ সৌন্দর্য ফুটিয়ে তুলতে পারবেন। আজকের টিউনে আলোচনা করা গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যার গুলোতে রয়েছে অসাধারণ সকল ফিচার যা ব্যবহার করে আপনি আপনার ডিজাইনারকে সর্বোচ্চ সুন্দর করতে পারবেন। আপনারা যারা নতুন গ্রাফিক্স ডিজাইন শিখতে চাচ্ছেন তারাও আজকের টিউনে আলোচনা করা সফটওয়্যারগুলো ব্যবহার করে কাজ শিখতে পারেন। এতে আপনাদের আপডেট সকল ফিচার সম্পর্কে জ্ঞান অর্জন হবে৷ আর আপডেট ভাবেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকের টিউন সেরা ৫ টি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার যা আপনার  অবশ্যই ব্যবহার করা উচিত।

1. Adobe Illustrator

Adobe Illustrator একটি প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যার। এটি দিয়ে আপনি ডিজিটাল ইমেজ, আইকন, লোগো, ইলাস্ট্রেশন, অ্যানিমেশন এবং অন্যান্য গ্রাফিক্স ডিজাইন তৈরির সকল কাজগুলো খুব সহজেই করতে পারবেন। Adobe Illustrator গ্রাফিক্স ডিজাইন কাজের জন্যই স্পেশালভাবে তৈরি করা হয়েছে। যার কারণে আপনি এখানে গ্রাফিক্স ডিজাইনের সকল কাজ করতে পারবেন। Adobe Illustrator গ্রাফিক্স ডিজাইন ফিচারগুলোর হলোঃ

ভেক্টর ড্রয়িং

Illustrator এ আপনি ভেক্টর ড্র‍য়িং টুল ব্যবহার করে খুব সহজেই স্কেচ করতে পারবেন। স্কেচ তৈরির কাজ গ্রাফিক্স ডিজাইনের মূল ভিত্তি। আপনার ডিজাইন আরো বেশি প্রফেশনাল করে তুলতে চাইলে আপনাকে অবশ্যই প্ল্যান অনুযায়ী স্কেচ তৈরি করতে হবে। এছাড়াও আপনি ভেক্টর ড্র‍য়িং ব্যবহার করে নিদিষ্ট ছবির সাইজ পরিবর্তন করতে পারবেন।

টাইপ সেটিং

Adobe Illustrator ব্যবহার করে টাইপ সেটিং থেকে টেক্সট রাইটিং, টেক্সট এডিটিং, ফন্ট স্টাইল সহ যাবতীয় সকল ফিচার পরিবর্তন করতে পারবেন। যার কারণে আপনি আপনার ডিজাইন করা গ্রাফিক্স ডিজাইন আরো অনেক বেশি সুন্দর করতে পারবেন। এই টেক্স এডিটরগুলো ব্যবহার করে আপনি আইকন, লোগো, ইলাস্ট্রেশন, ব্রোশার, টিউনার, ফ্লায়ার, প্যাকেজিং ডিজাইন, ইত্যাদি সহ সকল কাজ করতে পারবেন।

লোগো ডিজাইন

Illustrator ব্যবহারে জনপ্রিয়তা অনেক বেশি হওয়ার আরো একটি কারণ হলো চমৎকার লোগো ডিজাইন পারফরম্যান্স। এটি দিয়ে প্রায় ডিজাইনার তাদের লোগো ডিজাইনের কাজগুলোর জন্য লোগো ডিজাইন করে। Adobe Illustrator দিয়ে আপনি খুব সহজেই আপনার সুগঠিত চিন্তাভাবনা ফুটিয়ে তুলে সুন্দর লোগো বানাতে পারবেন।

ইলাস্ট্রেশন ডিজাইন

Illustrator সফটওয়্যারে থাকা বিভিন্ন ব্রাশ ব্যবহার করে আপনি আপনার ডিজাইনে ভেক্টর লাইন, টেক্সট ডিজাইন সহ দারুণ সব ইফেক্ট তৈরি করতে পারবেন। সবচেয়ে জনপ্রিয় টুলসগুলো হলো স্টাইলআইকন, লোগো, ইলাস্ট্রেশন, ব্রাশার, টিউনার, ফ্লায়ার, প্যাকেজিং ডিজাইন ইত্যাদি।

Adobe Illustrator

Official Website @ Adobe Illustrator

2. Adobe Photoshop

Adobe Photoshop জনপ্রিয় একটি প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার যা দিয়ে আপনি গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, প্রিন্ট মিডিয়া সহ অনলাইনে প্রায় সকল ডিজাইনের কাজগুলো কমপ্লিট করতে পারবেন। এটি এই সকল ফিচারের কারণে মার্কেট প্লেসে জনপ্রিয়তা অনেক বেশি। যারা প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার তারা প্রায় সকলেই এই Adobe Photoshop সফটওয়্যার ব্যবহার করে থাকেন। এর সকল ফিচারের কাজগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পেলে তবেই আপনি এখানে কাজ করে সফল হতে পারবেন। বর্তমানে Adobe Photoshop হলো গ্রাফিক্স ডিজাইনের সেরা সফটওয়্যার। Adobe Photoshop গ্রাফিক্স ডিজাইন ফিচারগুলো হলোঃ

লেয়ার এবং মাস্ক

Adobe Photoshop এ থাকা লেয়ার সিস্টেম ব্যবহার করে আপনি আপনার ডিজাইন করা প্রজেক্ট, ইমেজ সহ যাবতীয় সকল কাজ সরাসরি করতে পারবেন। এছাড়াও আপনি এই লেয়ার মাক্স ব্যবহার করে কোনো একটি ডিজাইনের সম্পূর্ণ কপি ডিজাইন তৈরি করতে পারবেন।

স্মার্ট অবজেক্ট

স্মার্ট অবজেক্ট ফিচারটি ব্যবহার করে বিভিন্ন ধরনের অবজেক্ট তৈরি করতে পারবেন। এই অবজেক্টগুলো তৈরি করার সময় আপনার সম্পূর্ণ ডেটা স্টোরেজ থাকবে। পরবর্তী আপনি আপনার ডিজাইন করা পূর্ববর্তী ডেটাগুলো খুব সহজেই রিকভার করে পুনরায় নিদিষ্ট অবজেক্ট তৈরি করতে পারবেন।

প্রজেক্ট এডিট

Photoshop এ আপনি আপনার তৈরি করা সকল প্রজেক্ট লাইভ এডিট করতে পারবেন। আপনার ছবি অথবা ডিজাইনের উপর আপনার পছন্দ মতো কালার, ফন্ট স্টাইল সহ যাবতীয় সকল কিছু পরিবর্তন অথবা এডিট করতে পারবেন।

ফটো রিটাচ

Adobe Photoshop এই ফিচারটি মূলত স্টুডিও ব্যক্তিদের কাছে বেশ ভালোভাবেই জনপ্রিয়। ফটো রিটাচ ব্যবহার করে ছবির স্কিন সমস্যার সমাধান, ছবির সংকোচন এবং প্রসারণ, ছবির কালার পরিবর্তন করতে পারবেন।

ফিলটার এবং ইফেক্ট

Photoshop এ বিভিন্ন ফিলটার এবং ইফেক্ট রয়েছে যা আপনার ছবিতে ব্যবহার করে ছবির সুন্দর লুক প্রদান কর‍তে পারবেন। এছাড়াও আপনি আপনার ছবিতে ব্লার, শার্পনেস, টোন, স্টাইলাইজ ইত্যাদি ফিলটার যুক্ত করে ছবির সৌন্দর্য আরো বাড়িয়ে তুলতে পারবেন।

উপরে আলোচনা করা ফিচারগুলো Adobe Photoshop সফটওয়্যারে টুলস আকারে পাবেন। আপনি এই সবগুলো টুলস ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইনের প্রায় সকল কাজগুলো সুন্দরভাবেই সম্পূর্ণ করতে পারবেন। এছাড়াও Adobe Photoshop নিজস্ব গ্রাফিক্স প্যাকেজ আছে। আপনি আপনার ডিজাইনকে আরো বেশি উন্নত করতে চাইলে আপনি তাদের গ্রাফিক্স ডিজাইনের প্যাকেজ কিনে ব্যবহার করতে পারবেন। এতে আপনি আরো উন্নত ফিচারগুলো উপভোগ করতে পারবেন।

Adobe Photoshop

Official website @ Adobe Photoshop

3. CorelDraw Graphics Suite

CorelDRAW Graphics Suite হল একটি প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার প্যাকেজ যা করেল সিস্টেমস কোম্পানি দ্বারা তৈরি হয়েছে। এই সফটওয়্যারটি সাধারণত প্রিন্ট ডিজাইন, ওয়েব ডিজাইন, লোগো ডিজাইন, আইকন ডিজাইন, ব্রোশার ডিজাইন, টিউনার ডিজাইন, প্যাকেজিং ডিজাইন, ইলাস্ট্রেশন ডিজাইন ইত্যাদির জন্য ব্যবহার করা হয়। জনপ্রিয় সকল ফিচার খুব সহজেই ব্যবহার করা যায় মূলত এই কারণে CorelDRAW Graphics Suite বেশ জনপ্রিয় একটি গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যার। CorelDRAW Graphics Suite জনপ্রিয় ফিচারগুলো হলোঃ

CorelDRAW

এটি একটি জনপ্রিয় প্রিমিয়াম ভেক্টর ইলাস্ট্রেশন এবং পেজ লেআউট ডিজাইন টুল। এই CorelDRAW টুলস দিয়ে আপনারা আইকন, লোগো, ব্রোশার, টিউনার, প্যাকেজিং ডিজাইন ইত্যাদি তৈরি করতে পারবেন। এটি মূলত ভেক্টর ইলাস্ট্রেশন ফিচার সম্পন্ন যার দিয়ে আপনারা খুব সহজেই ইলাস্ট্রেশন তৈরি করতে পারেন।

Corel PHOTO-PAINT

এটি জনপ্রিয় রাস্টার গ্রাফিক ডিজাইন এবং ফটো এডিটিং টুল। এটি দিয়ে আপনারা আপনাদের ইমেজের লাইভ এডিট করতে পারবেন। এটি মূলত ফটো রিটাচিং ফিচারের জন্য ব্যবহার করা হয়। এছাড়াও আপনি এখানে অ্যাডজাস্টমেন্ট, ক্লোনিং, রিপেয়ার, মাস্কিং, ব্লেন্ডিং ইত্যাদি কাজগুলো খুব সহজেই করতে পারবেন।

Corel Font Manager

গ্রাফিক্স ডিজাইনে ব্যবহার হওয়া জনপ্রিয় প্রায় সকল ফন্ট স্টাইল আপনি Corel Font Manager টুলসে পেয়ে যাবেন। এই ফন্টগুলো আপনি প্রিন্ট ডিজাইন, ওয়েব ডিজাইন, আইকন ডিজাইন, লোগো ডিজাইন সহ সকল কাজেই ব্যবহার করতে পারবেন।

Corel PowerTRACE

এটি একটি কনভার্টিং টুলস। Corel PowerTRACE দিয়ে আপনি আপনার বিটম্যাপে যুক্ত করা যেকোনো ইমেজ এডিটেবল ভেক্টর গ্রাফিক্স ইমেজে পরিবর্তন করতে পারবেন। এই ফিচারটির কারণে শুধুমাত্র ইমেজ থেকে গ্রাফিক্স ডিজাইনে পরিবর্তন করতে পারবেন যা মূলত বেশ ভালোই জনপ্রিয়।

Corel CONNECT

গ্রাফিক্স ডিজাইনারদের দৈনিক কাজগুলো আরো বেশি সহজ করার উদ্দেশ্যে এই ফিচারটি যুক্ত করা হয়। আপনার বানানো কোনো প্রজেক্ট সহজেই খুঁজে পেতে সাহায্য করবে এই Corel CONNECT টুলস ফিচারটি। আপনার ডিভাইসে অনেক ফাইল থাকার কারণে হয়ত আপনার নিদিষ্ট কাজের ফাইলটি খুঁজে পেতে অনেক সময় লাগতে পারে। যা বিরক্তিকর। আপনি এই Corel CONNECT টুলস দিয়ে সার্চ করে সহজেই আপনার নিদিষ্ট ফাইল খুঁজে বের করতে পারবেন।

এখানে শুধুমাত্র হাতেগোনা কয়েকটি ভালো ফিচার উল্লেখ করলাম। CorelDraw Graphics Suite সফটওয়্যার ব্যবহার করলে এর থেকেও আপনি অনেক বেশি টুলস পাবেন। টুলসগুলোর কাজ দেখলে আপনি অবাক হয়ে যাবেন। আপনি যদি প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন করতে চান তাহলে CorelDraw Graphics Suite সফটওয়্যার ব্যবহার করতে পারেন। এর সহজ ব্যবহার সুন্দর ডিজাইন আপনাকে মুগ্ধ করবে।

CorelDraw Graphics Suite

Official Website @ CorelDraw Graphics Suite

4. Adobe InDesign

Adobe InDesign হলো একটি জনপ্রিয় প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন এবং পেজ লেআউট সফটওয়্যার যা দিয়ে আপনি প্রিন্ট মিডিয়া ডিজাইন, ইন্টারঅ্যাক্টিভ ডকুমেন্ট তৈরির জন্য ব্যবহার করতে পারবেন। এটি জনপ্রিয় Adobe Systems দিয়ে তৈরি করা হয়েছে। এটি গ্রাফিক্স ডিজাইনারদের কাছে বেশ জনপ্রিয় একটি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার। Adobe InDesign দিয়ে আপনি সুন্দর পেজ লেআউট, টেক্স ইমেজ, গ্রাফিক্স ডিজান সহ যাবতীয় সকল কাজ সুন্দর আর সহজভাবে করতে পারবেন। Adobe InDesign জনপ্রিয় ফিচারগুলো হলোঃ

পেজ লেআউট

Adobe লে আউট টুলস দিয়ে আপনি পেজ লেআউট তৈরি করতে পারবেন। এই পেজ লে আউট তৈরি করার মাধ্যমে আপনি টেক্সট, ইমেজ, গ্রাফিক্স ডিজাইন সহ যাবতীয় সকল ফাইলগুলো দেখতে এবং এডিট করতে পারবেন। এছাড়াও আপনি একটি পুরাতন ডিজাইন ব্যবহার করে হুবহু নতুন ডিজাইন তৈরি করতে পারবেন।

টেক্সট এডিটিং

টেক্সট এডিট করার জন্য ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় একটি টুলস। আপনি এই টেক্স এডিটিং টুলস দিয়ে টেক্সট স্টাইল, টেক্সট ফন্ট চেঞ্জ, টেক্সট সাইজ চেঞ্জ, টেক্সট কালার চেঞ্জ সহ যাবতীয় সকল কাজ করতে পারবেন। জনপ্রিয় এই টুলস দিয়ে আপনি বই, পত্রিকা, টিউনার, বিজ্ঞাপণের সুন্দর সুন্দর ডিজাইন বানাতে পারবেন।

ইমেজ এডিটিং

Adobe InDesign জনপ্রিয় একটি টুলস হলো ইমেজ এডিটিং টুলস। যা দিয়ে আপনি যেকোনো ছবিকে বা প্রজেক্ট লাইভ এডিট করতে পারবেন। এছাড়াও আপনি আপনার প্রজেক্টে আপনার পছন্দমতো ছবি যুক্ত করতে পারবেন, ইমেজ রিসাইজ করতে পারবেন, কালার পরিবর্তন করতে পারবেন।

মাল্টি সাপোর্ট

Adobe InDesign দিয়ে আপনি একসাথে মাল্টিপল ভাবে অনেকগুলো কাজ করতে পারবেন। মাল্টিপেজ ডকুমেন্টস এডিট, মাল্টিপল ইমেজ এডিট সহ যেকোনো মাল্টিপল প্রজেক্ট লেআউট পরিবর্তন করতে পারবেন।

Adobe InDesign

Official Website @ Adobe InDesign

5. Canva

Canva অন্য সকল জনপ্রিয় গ্রাফিক্স ডিজাইনের মতোই জনপ্রিয় একটি ওয়েব-ভিত্তিক গ্রাফিক্স ডিজাইন প্ল্যাটফর্ম। আপনি যদি প্রফেশনালভাবে গ্রাফিক্স ডিজাইন করতে চান অথবা ক্রিয়েটিভ গ্রাফিক্স তৈরি করতে চান তাহলে আপনার জন্য সেটা একটি গ্রাফিক্স ডিজাইনের প্লাটফর্ম হবে Canva. অনেক কম সময়ের মধ্য উন্নত আর সুন্দর ডিজাইন তৈরি করার জন্য Canva অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠে। Canva দিয়ে আপনি প্রতিদিনের অনলাইন ডিজাইন যেমনঃ সোশ্যাল মিডিয়া টিউন, ব্লগ বা ওয়েবসাইট আর্টিকেল, প্রেজেন্টেশন, লোগো, ব্রেশার, টিউনার, কার্ড, ইত্যাদির ব্যানার অথবা থাম্বনেইল ডিজাইনে Canva ব্যবহার করা হয়। Canva তাদের ইউজার ইন্টারফেস উন্নত করার জন্য খুব সহজেই একদম বিনামূল্যে বেশিরভাগ ক্রিয়েটিভ টুল প্রদান করে থাকে। যার মাধ্যমে সম্পূর্ণ ফ্রিতেই কাস্টমাইজড গ্রাফিক্স তৈরি করতে পারবেন। Canva জনপ্রিয় ফিচারগুলো হলোঃ

টেমপ্লেট

Canva ব্যবহারকারীদেরকে সহজের তাদের পার্মানেন্ট ডিজাইন তৈরি করার জন্য টেমপ্লেটে প্রদান করে থাকে। যা দিয়ে আপনি খুব সহজেই আপনার একটি পার্মানেন্ট ডিজাইন তৈরি করতে পারবেন। টেমপ্লেট আপনি বিভিন্ন ক্যাটাগরির আওতায় আলাদা আলাদা ভাবে বানাতে পারবেন।

টেক্সট এডিটর

Canva-এ একটি সহজ এবং সুন্দর টেক্সট এডিটর টুলস রয়েছে। এই এডিটরে আপনি ফন্ট, ফন্ট আকার, রং, লাইন নির্দেশ ইত্যাদি নির্বাচন করতে পারবেন এবং আপনার পছন্দমতো ডিজাইনের লেখা তৈরি করতে পারবেন।

আইকন লাইব্রেরি

Canva-এ একটি বিশাল আইকন লাইব্রেরি রয়েছে যা আলাদা আলাদা ক্যাটাগরিতে ভাগ করা রয়েছে। আপনি এই লাইব্রেরি থেকে আপনার ইচ্ছামতো যেকোনো আইকন বাছাই করে ব্যবহার করতে পারবেন। এভাবে আপনি আপনার ডিজাইন আরো বেশি সুন্দর করতে পারবেন।

এছাড়াও জনপ্রিয় এই Canva একটি সম্পূর্ণ ফিচারযুক্ত ইমেজ এডিটর রয়েছে। এই ইমেজ এডিটর দিয়ে আপনি ছবি কাটতে অথবা যুক্ত করতে পারবেন, ইমেজ রিসাইজ করতে পারবেন, কালার পরিবর্তন করতে পারবেন এছাড়াও আরো জনপ্রিয় সব ইমেজ ইফেক্ট যুক্ত করতে পারবেন। বর্তমানে এর সহ ব্যবহার কারণে Canva অনেক জনপ্রিয় একটি গ্রাফিক্স ডিজাইনের সফটওয়্যার। Canva দিয়ে আপনি খুব সহজেই চমৎকার গ্রাফিক্স ডিজাইন করতে পারবেন

Canva

Official Website @ Canva

শেষ কথা

আজকের টিউনে আলোচনা করা গ্রাফিক্স ডিজাইনের সেরা ৫ টি সফটওয়্যার যা আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে অথবা গ্রাফিক্স ডিজাইন করার জন্য ব্যবহার করতে পারেন। সফটওয়্যার ব্যবহারের সময় সবগুলো টুলস আপনারা ফ্রিতে ব্যবহার করতে পারবেন না। সবগুলো টুলস ব্যবহার করার জন্য আপনাকে আলাদা করে পেমেন্ট করে টুলসগুলো আনলক করতে হবে। এতে আপনি আপনার ডিজাইন আরো সুন্দর করতে পারবেন। তবে আশাকরি তার প্রয়োজন হবে না৷ বর্তমানে অনলাইনে যারা গ্রাফিক্স ডিজাইন জীবিকা হিসাবে বেছে নিয়েছেন তাদের ৯৫% মানুষ এই জনপ্রিয় সফটওয়্যারগুলো ব্যবহার করে। আপনি আপনার ক্যারিয়ারে গ্রাফিক্স ডিজাইন দিয়ে গড়তে চাইলে আজকের আলোচনা করা সফটওয়্যারগুলো ব্যবহার কর‍তে পারবেন। এছাড়াও আপনার ধারণায় এর থেকে ভালো কোনো সফটওয়্যার থাকলে তা অবশ্যই টিউমেন্ট করে জানাবেন। আমি সেই বিষয়ে পরবর্তী আলাদা টিউন আনবো ইনশাআল্লাহ।

তো বন্ধুরা এই ছিল আমাদের আজকের টিউন, ৫ টি সেরা গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার? আশাকরি টিউন টি আপনাদের একটু হলেও হেল্পফুল হবে। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি, দেখা হবে পরবর্তী টিউনে নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষণ অবধি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং টেকটিউনস এর সাথেই থাকবেন।


#বরতমন #সময় #জনপরয় #৫ #ট #সর #গরফকস #ডজইন #সফটওয়যর #Techtunes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *