যে পরিকল্পনায় ব্রাজিলকে হারিয়ে দিলেন উরুগুয়ে গোলরক্ষক রোশেট

প্রযুক্তি


স্পোর্টস ডেস্ক : আরও একবার পেনাল্টিতে ভাঙল ব্রাজিলের স্বপ্ন। ২০২২ সালে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টিতে ধরাশায়ী হয়েছিল সেলেসাওরা। এরপর ব্রাজিলের ফুটবলে এসেছে অনেক পরিবর্তন। ২০২৪ সালে ব্রাজিলের ফুটবলের ডাগআউটে নতুন কোচ দোরিভাল জুনিয়র। কিন্তু ভাগ্য বদলাল না এবারে এসেও।

goal

উরুগুয়ের বিপক্ষে ম্যাচে আরও একবার ব্রাজিলের কপাল পুড়ল টাইব্রেকারে গিয়ে। এডার মিলিতাও নিলেন প্রথম শট। বাঁদিকে ঝাপিয়ে পড়ে সেটা ফেরালেন গোলরক্ষক সার্জিও রোশেট। এরপর তৃতীয় শটে এসেছিলেন ডগলাস লুইজ। তারও শট ফিরে আসে গোলবার থেকে। তবে পোস্টে লাগলেও রোশেট এবারও ছিলেন ঠিক দিতে। ঝাপটাও দিয়েছিলেন যুতসই।

ম্যাচ শেষের পর উরুগুয়ে ফুটবলের এক্স হ্যান্ডেলে প্রকাশ পেল উরুগুয়ে গোলরক্ষক সার্জিও রোশেটের পানির বোতলের একটা ছবি। সেই ছবি যারা দেখেছেন, তারা এতক্ষণে বুঝে গিয়েছেন, উরুগুয়ে পেনাল্টির জন্য যথাযথ প্রস্তুতিই নিয়েছিল। ব্রাজিলের কোন খেলোয়াড় পেনাল্টিতে কোনদিকে শট নেবেন, তা আগেই পড়ে রেখেছিলেন রোশেট।

গোলরক্ষকদের এমন কাগজ দেখে ঝাঁপ দেয়ার রীতি অবশ্য বেশ পুরাতন। প্রথম এর সফল ব্যবহার দেখা গিয়েছিল আজ থেকে ঠিক দেড় যুগ আগে। জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে স্বাগতিক জার্মানির ম্যাচ চলে যায় পেনাল্টি শ্যুটআউটে। সেখানেই জার্মান গোলরক্ষক লেম্যান দেখিয়েছিলেন এমনকিছু।

সেই কোয়ার্টার ফাইনালে দুইবার আর্জেন্টিনার শট তিনি ঠেকিয়েছিলেন। ক্যাম্বিয়াসো আর রবার্তো আয়ালা মিস করেছিলেন পেনাল্টি। প্রতিবারই শট নেয়ার আগে কাগজে দেখে নিয়েছিলেন ক্যাম্বিয়াসো জানেত্তিদের কৌশল। পুরাতন সেই কৌশল আজ আবার কাজে লাগালেন উরুগুয়ে গোলরক্ষক রোশেট।

ঠিকঠাক জাম্প অবশ্য দেখা গিয়েছে ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন বেকারও। কিন্তু অ্যালিসনের নাগালের বাইরে ছিল শট। উরুগুয়ের খেলোয়াড়দের পরিকল্পনা ব্রাজিলের তুলনায় পেনাল্টির মঞ্চে ছিল অনেকটাই শক্ত।

এমনকি পেনাল্টির আগে ব্রাজিলের দলীয় আলোচনায় কোচ দোরিভালের না থাকা নিয়েও উঠেছে প্রশ্ন। স্নায়ুচাপের লড়াইয়ের আগে যখন কোচকে সবচেয়ে বেশি দরকার ছিল, তখনই বৃত্তের বাইরে ছিলেন দোরিভাল। অবশ্য ম্যাচের শেষে এই নিয়ে ব্যাখ্যাও দিয়েছেন তিনি, ‘আমি দলের বাইরে ছিলাম, কারণ একজনকে বলে দিয়েছিলাম যে আমার পরিকল্পনা কী ছিল। কারা পেনাল্টি শ্যুট করবে সেই পাঁচজন বেছে নেওয়ার পর আমরা যেভাবে অনুশীলন করেছি তা নিয়ে আলোচনা করছিলাম।’

এবার ডাম্বুলার সেরা বোলার মোস্তাফিজ

রদ্রিগোকে পেনাল্টির বিবেচনায় রাখা হয়েছিল তাও বলেছিলেন দোরিভাল জুনিয়র, ‘অরল্যান্ডোতে করা প্রথমদিনের ক্যাম্প থেকে ওই অনুশীলন চলছিল। আমরা জানতাম সম্ভবত এরকম কোনো সুযোগ (টাইব্রেকার) আসতে যাচ্ছে, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তখন রদ্রিগো মাঠে ছিল না। সে ওই পাঁচজনের একজন।’


#য #পরকলপনয় #বরজলক #হরয় #দলন #উরগয় #গলরকষক #রশট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *