৬ টি এমন ওয়েবসাইট যেগুলো থেকে আপনি ফটোশপ এবং ইলাস্টেটর এর বিভিন্ন ধরনের আইডিয়া এবং এলিমেন্ট গুলো পেয়ে যাবেন! | Techtunes

ইন্টারনেট ইলেক্ট্রনিক্স কম্পিউটার কম্পিউটার ও ল্যাপটপ জানুন প্রযুক্তি


আসসালামু আলাইকুম। টেকটিউনস ওয়েবসাইটের নতুন আরো একটি টিউনে আপনাকে স্বাগতম। আমি স্বপন আছি আপনাদের সাথে, আশাকরি সকলেই অনেক অনেক ভালো আছেন। স্বাগতম সবাইকে ছয়টি এমন ওয়েবসাইট যেগুলো থেকে আপনি ফটোশপ এবং ইলাস্টেটর এর বিভিন্ন ধরনের আইডিয়া এবং এলিমেন্ট গুলো পেয়ে যাবেন নিয়ে নতুন আরো একটি টিউনে। আজকে আমি আপনাদের সামনে আর একটা নতুন আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজকে আর্টিকেলে আমরা সম্পূর্ণ নতুন কিছু বিষয় সম্পর্কে জানব। আশাকরি আমার আজকে রাতে যদি আপনারা করে সম্পূর্ণ শেষ করেন তাহলে আপনারা নিজের করতে পারবেন। আজকে আর্টিকেলে আমি আপনাদেরকে ছয়টি এমন ওয়েবসাইট যেগুলো থেকে আপনি ফটোশপ এবং ইলাস্ট্রেটর এর বিভিন্ন ধরনের আইডিয়া এবং এলিমেন্ট গুলো পেয়ে যাবেন এই সম্পর্কে জানাবো।

আশাকরি আমার আজকের আর্টিকেল থেকে আপনারা অনেক কিছু নতুন জানতে পারবেন। ছয়টি এমন ওয়েবসাইট যেগুলো থেকে আপনি ফটোশপ এবং ইলাস্টেটর এর বিভিন্ন ধরনের আইডিয়া এবং এলিমেন্ট গুলো পেয়ে যাবেন। এই বিষয়ে জানার জন্য আমাদেরকে প্রথমে জেনে নিতে হবে ফটোশপ কি এবং ইলাস্ট্রেটর কি এবং এটির মাধ্যমে কিভাবে আমরা টাকা ইনকাম করতে পারব। কারণ আপনি যদি এই বিষয়টি শুরু থেকেই খুব ভালোভাবে ক্লিয়ার না হন, তাহলে আপনার মাথায় ফটোশপ অথবা ইলাস্ট্রেটর বিষয়টি শুধু ঘুরপাক খাবে। যার ফলে আপনি আজকের টিউনের মাথা মুন্ডু কিছুই বুঝতে পারবেন না। আজকে আপনাদের বোঝার সুবিধার্থে আমি আপনাদের সাথে ফটোশপ এবং ইলাস্ট্রেটর বিষয়টি শুরু থেকে সম্পূর্ণভাবে ক্লিয়ার করে দেওয়ার চেষ্টা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক ফটোশপ কি এবং ইলাস্ট্রেটর কি।

ফটোশপ কী?

ফটোশপ হচ্ছে বর্তমান বিশ্বের অনেক উন্নতমানের একটি ছবি এডিটিং এবং গ্রাফিক্স ডিজাইনিং সফটওয়্যার। এর মাধ্যমে আমরা বর্তমান সময়ে খুব সহজেই অনেক কঠিন কঠিন গ্রাফিক্স ডিজাইন এর কাজ অতি অল্প সময়ের মাধ্যমে করতে পারি। এছাড়া এটির মাধ্যমে আমি খুব সহজে ছবি এডিটিং এর কাজ সম্পাদন করতে পারি। ছবি এডিটিং এবং গ্রাফিক্স ডিজাইন ছাড়াও এই সফটওয়্যারটির মাধ্যমে আরো কিছু কঠিন কঠিন কাজ অনেক সহজেই সম্পূর্ণ করা সম্ভব। এই সফটওয়্যার টার গ্রাফিক্স ডিজাইন সুবিধা ব্যবহার করে আপনি আপনার নিজের অ্যাপস অথবা ওয়েবসাইট অথবা ফেসবুক পেইজের জন্য লোগো তৈরি করতে পারবেন। এছাড়া বিভিন্ন ধরনের বিজনেস কার্ড, ব্যানার ও টিউনার ইত্যাদি তৈরিতে এটি খুবই ভালো সুবিধা দিয়ে থাকে।

ফটোশপের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে। ফটোশপ সফটওয়্যার এর ভিতরে থাকা লেয়ার সুবিধার মাধ্যমে আপনি একটি ছবি বা একটি ডিজাইন এর মধ্যে আলাদা আলাদা ভাবে যেকোনো ধরনের কাজ সম্পাদন করতে পারবেন। এছাড়াও আরো অনেক উন্নতমানের সরঞ্জাম রয়েছে এই সফটওয়্যারটির মধ্যে। পেটের মাধ্যমে আপনারা কোন ছবি থেকে কোন কিছু বাদ দেওয়া, ছবিতে নতুন কিছু যোগ করা, ব্যাকগ্রাউন্ড রিমুভ এবং এই ধরনের কাজগুলো খুব সহজেই করতে পারবেন। এছাড়াও এই সফটওয়্যারে রয়েছে ব্রাশ, পেন্সিল, ইরেজার, সিলেকশন টুল। এগুলোর মাধ্যমে আপনার কাজ এতটাই সূক্ষ্ম হবে যে ছবিটি দেখে অথবা ডিজাইনটি দেখে বোঝা সম্ভব নয় যে এটি আপনি কোন সফটওয়্যার ব্যবহার করে তৈরি করেছেন।

আপনি যদি ফটোশপ শিখতে চান, আরশাদ ফটোশপ এর ব্যবহার এবং ফটোশপের কাজ শিখতে চান তাহলে, আপনি অনলাইন থেকে খুব সহজে এটি শিখে নিতে পারেন। মূলত ফটোশপ সফটওয়্যার এর কাজ শেখা তুলনামূলক সহজ। অনলাইনে এই বিষয়ে প্রচুর পরিমাণে ফ্রি এবং পেইড কোর্স রয়েছে। আপনি যদি ছোটখাটো কাজের জন্য ফটোশপ শিখতে চান তাহলে ফ্রি কোর্সগুলোর বিকল্প নেই। তবে আপনি যদি এই ফটোশপের মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে অবশ্যই পেইড কোর্স গুলো করতে হবে। এছাড়া বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান আছে যারা সরাসরি উপর অনেক কোর্স অফার করে থাকে। আপনি যদি এদের সাথে কাজ করতে চান তাহলে এরা আপনাকে ফ্রিতে ফটোশপের কাজ শেখাবে।

ইলাস্ট্রেটর কি?

ইলাস্ট্রেটর হলো অ্যাডোবি কোম্পানির কর্তৃক তৈরি একটি ভেক্টর গ্রাফিক্স ডিজাইনিং সফটওয়্যার। এটি লোগো, আইকন, ব্যানার, টিউনার, ইলাস্ট্রেশন, কার্টুন, ওয়েবসাইট ডিজাইন, ইত্যাদি তৈরির জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এছাড়াও এর মাধ্যমে আমরা বর্তমান সময়ে ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন এর কঠিন কঠিন কাজ গুলো খুব সহজেই করতে পারি। একইভাবে ফটোশপ এর মত, এই সফটওয়্যারটির গ্রাফিক্স ডিজাইন সুবিধা ব্যবহার করে আপনি আপনার নিজের অ্যাপস অথবা ওয়েবসাইট অথবা ফেসবুক পেইজের জন্য লোগো তৈরি করতে পারবেন। এছাড়া বিভিন্ন ধরনের বিজনেস কার্ড, ব্যানার ও টিউনার ইত্যাদি তৈরিতে এটি খুবই ভালো সুবিধা দিয়ে থাকে। একের মাধ্যমে কাজ করা খুবই সহজ হয় আপনি খুব সহজে এটির মাধ্যমে গ্রাভিটি ডিজাইনের কঠিন কঠিন কাজগুলো সম্পন্ন করতে পারবেন।

ইলাস্ট্রেটর এরও কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য আছে। যেহেতু ইলাস্ট্রেটর ভেক্টর গ্রাফিক্স ব্যবহার করে কাজ করে থাকে, তাই এর কাজগুলো খুবই সূক্ষ্ম হয়ে থাকে। অর্থাৎ এর দ্বারা সম্পাদিত কাজগুলোতে কোন ভুল থাকার সম্ভাবনা খুবই কম থাকে। এছাড়া এগুলো খুব ছোট ছোট ফাইল তৈরি করা এ জন্য ফাইলগুলোর তীক্ষ্ণতা বজায় থাকে। ইলাস্ট্রেটরে রয়েছে বিভিন্ন ধরনের কালার ব্যবহার সুবিধা। আপনি এটির মাধ্যমে খুব সহজেই বিভিন্ন ধরনের কালারিং ডিজাইন তৈরি করতে পারবেন। এছাড়া এটির মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ইফেক্ট। এই ইফেক্টগুলো ব্যবহার করে আপনারা অনেক কঠিন কঠিন ডিজাইনের কাজ সম্পন্ন করতে পারবেন। এছাড়াও ফটোশপের মত এখানেও রয়েছে বিভিন্ন ধরনের টুলস। যেমন: ব্রাশ, পেন্সিল, ইরেজার, সিলেকশন টুলস ইত্যাদি।

এই সফটওয়্যারটি আপনি বিভিন্ন ধরনের লোগো ডিজাইন, কভার ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, টিউনার ডিজাইন, ব্যানার ডিজাইন, আইকন ডিজাইন ইত্যাদি খুব সহজেই করতে পারবেন। এছাড়াও এই সফটওয়্যার এর একটি বড় সুবিধা হচ্ছে, এটির মাধ্যমে আপনি খুব সহজেই টাইপোগ্রাফি এডিটিং এর কাজ করতে পারবেন। খুব সহজেই বিভিন্ন ধরনের টাইপোগ্রাফি কাজ করতে এই সফটওয়্যার এর বিকল্প নেই। টাইপোগ্রাফির কাজ খুব সহজে সম্পাদন করার জন্য এটির বিশেষ সুনাম রয়েছে। এটি খুব সহজে এবং খুব নিখুঁত এবং সূক্ষ্মভাবে টাইপোগ্রাফির কাজ করতে পারে বলে অনেকে শুধুমাত্র টাইপোগ্রাফির কাজ করার জন্য এই সফটওয়্যারটি ব্যবহার করে থাকে।

উপরের লেখাগুলো যদি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই আপনি এতক্ষণে বুঝে গিয়েছেন যে ফটোশপ এবং ইলাস্ট্রেটর কি। সম্পর্ক পড়লে হয়ত বুঝে গিয়েছে যে এতে কাজ করতে আপনার কিছু এলিমেন্ট এর প্রয়োজন হবে। এছাড়াও প্রয়োজন হবে আপনার পারফেক্ট প্ল্যানিং। অর্থাৎ আপনি কীভাবে কি তৈরি করতে চাচ্ছেন তার পারফেক্ট প্ল্যানিং থাকতে হবে আপনার আগে থেকেই। তবে এখন আপনার মনে কৌতূহল আসতেই পারে যে, এখানে এডিটিং এর কাজ করতে আপনার যে এলিমেন্ট গুলো প্রয়োজন সেগুলো আপনি কোথা থেকে পাবেন। এলিমেন্ট গুলো পেয়ে গেলেও এলিমেন্ট গুলো ঠিকমতো কাজে লাগিয়ে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করার জন্য প্রয়োজন মত আইডিয়া কোথায় পাবেন। তবে চিন্তার কোন বিষয় নেই।

এখন আমি আপনাকে ছয়টি এমন ওয়েবসাইট সম্পর্কে জানাবো যেখান থেকে আপনি এই ফটোশপ এবং ইলাস্ট্রেটর এ কাজ করার জন্য প্রয়োজনেও এলিমেন্টগুলো এবং আইডিয়া গুলো পাবেন। প্রথমে আমরা এমন তিনটি ওয়েবসাইট সম্পর্কে জেনে নেব যেগুলোর মাধ্যমে আমরা খুব সহজেই এই ফটোশপ এবং ইলাস্ট্রেটর এর এলিমেন্ট গুলো সংগ্রহ করতে পারব। মজার ব্যাপার হচ্ছে এই সবগুলো ওয়েবসাইট এরই ফ্রি ভার্সন রয়েছে। অর্থাৎ এই সবগুলো ওয়েব সাইটেই আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন। এই ওয়েবসাইটগুলো থেকে আমরা পৃথিবীতে সংগ্রহ করে আপনি আপনার ডিজাইনের ব্যবহার করতে পারবেন। এগুলো থেকে নেওয়া এলিমেন্টগুলোর জন্য আপনাকে কোন ধরনের কপিরাইট সংক্রান্ত ভোগান্তি পোহাতে হবে না।

1. Unsplash

Unsplash হলো একটি উন্মুক্ত ও কপিরাইট-মুক্ত এলিমেন্ট সমগ্র ওয়েবসাইট যেখানে আপনি উচ্চ-মানের এলিমেন্ট বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। এই ওয়েবসাইট এর কাছে রয়েছে দুই মিলিয়ন এর ও বেশি এলিমেন্ট এর একটি বিশাল ভাণ্ডার। এখান থেকে যেকোনো ধরনের এলিমেন্ট খুঁজে পাওয়া খুবই সহজ। এই ওয়েবসাইটে থাকা সকল এলিমেন্ট গুলো কপিরাইট মুক্ত।

এছাড়া এই ওয়েবসাইট এর এলিমেন্ট গুলো অত্যন্ত উচ্চমানের হয়ে থাকে। এছাড়াও এই ওয়েবসাইটের একটি নিজস্ব কমিউনিটি আছে, যেখানে তারা নিয়মিত ছবি এবং এলিমেন্ট গুলো টিউন করতে থাকে। এখানে আপনি একে অপরের সাথে আপনাদের নিজস্ব প্রতিক্রিয়া শেয়ার করতে পারবেন। এখানে থাকা এলিমেন্ট গুলো ব্যবহার করে আপনারা খুব সহজেই উপরে থেকে জানা দুইটি সফটওয়্যার এর মাধ্যমে খুব সহজে ডিজাইনিং এর কাজ গুলো সম্পন্ন করতে পারবেন।

Unsplash

Official Webaite @ Unsplash

2. Yandex

একইভাবে Yandex হলো একটি উন্মুক্ত ও কপিরাইট-মুক্ত এলিমেন্ট সমগ্র ওয়েবসাইট যেখানে আপনি উচ্চ-মানের এলিমেন্ট বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। এই ওয়েবসাইট এর কাছে রয়েছে দুই মিলিয়ন এর ও বেশি এলিমেন্ট এর একটি বিশাল ভাণ্ডার। এখান থেকে যেকোনো ধরনের এলিমেন্ট খুঁজে পাওয়া খুবই সহজ। এই ওয়েবসাইটে থাকা সকল এলিমেন্ট গুলো কপিরাইট মুক্ত। এছাড়া এই ওয়েবসাইট এর এলিমেন্ট গুলো অত্যন্ত উচ্চমানের হয়ে থাকে।

এখানে থাকা এলিমেন্ট গুলো ব্যবহার করে আপনারা খুব সহজেই উপরে থেকে জানা দুইটি সফটওয়্যার এর মাধ্যমে খুব সহজে ডিজাইনিং এর কাজ গুলো সম্পন্ন করতে পারবেন। এর সাথে এখানে থাকা এলিমেন্ট গুলো ব্যবহার করে আপনাকে ডিজাইনের যেকোনো কাজ করলে ভবিষ্যতে আপনাকে কোন ভোগান্তি পড়াতে হবে না কারণ এখানকার সকল এলিমেন্ট গুলো কপিরাইট মুক্ত।

Yandex

Official Website @ Yandex

3. Freepik

এটি একটি স্প্যানিশ ওয়েবসাইট। এর মাধ্যমে আপনারা খুব সহজেই কপিরাইট মুক্ত এলিমেন্ট পেতে পারেন। এই ওয়েবসাইটের এলিমেন্ট গুলো অত্যন্ত উচ্চ মানের এবং বিনামূল্যে পাওয়া যায়। পূর্বের দুটি ওয়েবসাইটের মত এই ওয়েবসাইটেও রয়েছে দুই মিলিয়ন এলিমেন্টস এর একটি বিশাল সমগ্র ভাণ্ডার। এখান থেকে আপনি ফ্রিতেই যেকোনো ধরনের যেকোনো এলিমেন্ট সংগ্রহ করতে পারবেন। এই এলিমেন্ট গুলো আপনি যেকোনো জায়গায় কোনো দ্বিধা ছাড়াই ব্যবহার করতে পারবেন।

এগুলো ব্যবহারের মাধ্যমে আপনার ডিজাইন হয়ে উঠবে আকর্ষণীয়। এজন্য এখান থেকে নিবেন নিয়ে যদি আপনারা ডিজাইন করেন তাহলে আপনাদের ডিজাইন সম্পূর্ণ আলাদা একটি ধরন লাভ করবে। এখানে থাকা এলিমেন্ট গুলো ব্যবহার করে আপনারা খুব সহজেই উপরে থেকে জানা দুইটি সফটওয়্যার এর মাধ্যমে খুব সহজে ডিজাইনিং এর কাজ গুলো সম্পন্ন করতে পারবেন। তাই আপনি যদি ডিজাইনার হয়ে থাকেন তাহলে আজ থেকে শুরু করে দিন এই ওয়েবসাইটের ব্যবহার।

এরপরে আমরা এমন তিনটি ওয়েবসাইট সম্পর্কে জেনে নিব সেখান থেকে আপনারা এই ধরনের যেকোনো এলিমেন্ট ব্যবহার করে বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করার আইডিয়াগুলো পেতে পারেন। এই ওয়েবসাইট গুলো থেকে আপনারা এই ধরনের আনকমন আইডিয়া নিয়ে সব থেকে ভিন্ন ধরনের এবং অন্যদের থেকে আলাদা ডিজাইন তৈরি করে সবাইকে চমকে দিতে পারবেন। তাহলে কেটে নেওয়া যাক এমন তিনটি ওয়েবসাইট সম্পর্কে যেখান থেকে আপনারা বিভিন্ন ধরনের গ্রাফিক্স ডিজাইন এর আইডিয়া সংগ্রহ করতে পারবেন।

Freepik

Official Website @ Freepik

4. Behance

একজন গ্রাফিক্স ডিজাইনার, ওয়েব ডিজাইনার, ফটোগ্রাফার, ভিডিও সম্পাদক, চিত্রগ্রাহক এবং অ্যানিমেটর এর জন্য এর থেকে ভালো ওয়েবসাইট আর হতেই পারে না। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি গ্রাফিক্স ডিজাইন এর জন্য বিভিন্ন ধরনের আইডিয়া পেতে পারেন। তবে এই ওয়েব সাইটের সকল আইডিয়াগুলো আপনার জন্য ফ্রি।

এখান থেকে আপনি বিনামূল্যে এ ধরনের আইডিয়াগুলো নিয়ে যেকোনো ধরনের কাজে আপনার এই আইডিয়াগুলো ব্যবহার করতে পারবেন। এখানকার সকল আইডিয়াগুলো বিনামূল্যে পাওয়া গেলেও এগুলো কপিরাইট মুক্ত। তাই আপনার যেকোনো ধরনের কাজে যে কোন সময় যে কোন আইডিয়া ব্যবহার করলে ভবিষ্যতে আপনাকে কোন ধরনের ভোগান্তি বাড়াতে হবে না। তাই এটির ব্যবহার আজ থেকে শুরু করে দিন।

Behance

Offical Website @ Behance

5. Dribble

এই ওয়েবসাইটের একটি বড় সুবিধা হচ্ছে, এখান থেকে যেমন আপনি ওয়েব ডিজাইনের জন্য বা গ্রাফিক্স ডিজাইনের জন্য বিভিন্ন ধরনের আইডিয়া নিতে পারবেন ঠিক তেমনি, আপনার মাথার মধ্যে থাকা বিভিন্ন ধরনের ইউনিক আইডিয়াগুলো এই ওয়েবসাইটে আপনি টিউন করতে পারবেন। অর্থাৎ আপনার মাথার মধ্যে থাকা ইউনিক আইডিয়াগুলো দ্বারা আরো অনেক ব্যক্তি এই ওয়েবসাইটের মাধ্যমে উপকৃত হবে।

এছাড়াও এই ওয়েবসাইটে যে ইউনিক আইডিয়াগুলো আছে এগুলো অত্যন্ত উচ্চমানের হওয়ায় এগুলো ব্যবহার করে আপনি যখন গ্রাফিক ডিজাইনিং করবেন তখন আপনার গ্রাফিক্স ডিজাইন অত্যন্ত উচ্চমানের হবে। এছাড়া অপূর্বের ওয়েবসাইট গুলোর মতন এটির সকল আইডিয়াগুলো কপিরাইট মুক্ত। তাই এই ওয়েবসাইটের সকল আইডিয়া গুলো যেকোনো সময় যেকোনো ধরনের কাজে ব্যবহার করলে আপনাকে কোন ধরনের ভোগান্তি বাড়াতে হবে না।

Dribble

Official Website @ Dribble

6. Pinterest

পূর্বের সকল অ্যাপ গুলো আপনাদের কাছে পুরাতন হলেও এই অ্যাপ অথবা ওয়েবসাইট নিশ্চয়ই আপনাদের কাছে পরিচিত। এই অ্যাপটি আপনারা ব্যবহার না করলেও নিশ্চয় একবার না একবার নাম শুনে থাকবেন। এটি অত্যন্ত সুন্দর এবং অত্যন্ত ভালো একটি ওয়েবসাইট যেখান থেকে আপনারা ওয়েব ডিজাইনের যেকোনো ধরনের আইডিয়া নিতে পারবেন। বর্তমান সময়ে এটি অত্যন্ত ভালো একটি অ্যাপ এবং ওয়েবসাইট।

এই ওয়েবসাইট থেকে যেকোনো ধরনের আইডিয়া নিয়ে আপনি যদি আপনার ওয়েব ডিজাইনের ব্যবহার করে আপনার ডিজাইনটি সম্পন্ন করেন তাহলে আপনার ডিজাইনটি হবে অত্যন্ত ইউনিক এবং এর জন্য আপনাকে কোন টাকা দিতে হবে না অর্থাৎ আপনি এই ধরনের এত হাই কোয়ালিটির আইডিয়াগুলো পেয়ে যাবেন বিনামূল্যে। বিনামূল্যে এত হাই কোয়ালিটির ইউনিক আইডিয়া পাওয়ার জন্য বিকল্প কোনো ওয়েবসাইট নেই।

Pinterest

Official Website @ Pinterest

শেষ কথা

বন্ধুরা, আমার আজকের টিউনে আলোচনা করা ছয়টি এমন ওয়েবসাইট যেগুলো থেকে আপনি ফটোশপ এবং ইলাস্টেটর এর বিভিন্ন ধরনের আইডিয়া এবং এলিমেন্ট গুলো পেয়ে যাবেন আশাকরি আজকের পোস্টটি আপনার কাছে অনেক হেল্পফুল হবে। কারণ আপনি যখন অনলাইন থেকে অথবা কোন ওয়েবসাইট থেকে আপনি যখন ফটোশপের জন্য বিভিন্ন ধরনের ইলাস্টেটর, এলিমেন্টর খুঁজবেন তখন আপনাকে সেই ইলাস্টেটর, এলিমেন্টরগুলো টাকা দিয়ে কিনে নিতে হবে। যা আমাদের নতুনদের জন্য প্রথম অবস্থায় অনেক বড় ব্যয়বহুল একটি প্রজেক্ট।

এছাড়াও আপনি নতুন অবস্থায় যখন ফটোশপের মাধ্যমে নতুন কোন ডিজাইন করতে চাইবেন তখন সহজে আপনি আইডিয়া খুঁজে পাবেন না। আবার সকল ধরনের আইডিয়া খুঁজে পেলেও প্রয়োজনীয় ইলাস্টেটর, এলিমেন্টর হাতে নাগালে পাবেন না। এগুলো আবার অভিজ্ঞতা ছাড়া কাজের জিনিসগুলো খুঁজেও বের করা সম্ভব নয়। তাই আজকের পোস্টটি আপনার জন্য অ্যাডভান্স লেভেলের একটি ফটোশপ টিউটোরিয়াল হলো। এছাড়াও আজকে টিউন নিয়ে আপনার মনে যদি কোন মন্তব্য থেকে থাকে তাহলে তা অবশ্যই টিউমেন্ট করে জানাবেন। আপনার করা মন্তব্য গঠনমূলক হলে তা অবশ্যই আমি আমার টিউনে যুক্ত করে নেব।

তো বন্ধুরা, এই ছিল আমাদের আজকের টিউন, ছয়টি এমন ওয়েবসাইট যেগুলো থেকে আপনি ফটোশপ এবং ইলাস্টেটর এর বিভিন্ন ধরনের আইডিয়া এবং এলিমেন্ট গুলো পেয়ে যাবেন! আশাকরি টিউন টি আপনাদের একটু হলেও হেল্পফুল হবে। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি, দেখা হবে পরবর্তী টিউনে নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষণ অবধি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং টেকটিউনস এর সাথেই থাকবেন।


#৬ #ট #এমন #ওযবসইট #যগল #থক #আপন #ফটশপ #এব #ইলসটটর #এর #বভনন #ধরনর #আইডয #এব #এলমনট #গল #পয #যবন #Techtunes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *