ইফতারের দোয়া : Iftar Dua Bangla

ইন্টারনেট ইলেক্ট্রনিক্স কম্পিউটার কম্পিউটার ও ল্যাপটপ জানুন প্রযুক্তি


রমজান ঘনিয়ে এসেছে এবং এখন প্রতিটি মুসলমান সর্বশক্তিমান আল্লাহর জন্য রোজা রাখছে। এই বরকতময় মাসটি সবচেয়ে পবিত্র এবং লোকেরা প্রার্থনার জন্য সমাবেশের ব্যবস্থা করে এটি উদযাপন করে। রমজানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দোয়া হল ইফতারের দোয়া। ইফতারের সময় এটি পড়তে হয় বলে প্রতিটি মুসলমান এটি হৃদয় দিয়ে শিখেছে।

ইফতারের দোয়া

এই দোয়ার অর্থ হে আল্লাহ! আমি আপনার জন্য রোজা রেখেছি এবং আমি আপনার উপর ঈমান এনেছি এবং আমি আপনার উপর ভরসা করেছি এবং আমি আপনার রিজিক দ্বারা আমার রোজা ভঙ্গ করি। এটি একটি সুন্দর দুআ এবং এটিকে সারা দিনের রোজার সারমর্মও বলা যেতে পারে। আমরা এখানে বাংলাতে ইফতারের দোয়া শেয়ার করেছি। আপনরা সবাই এই পোস্ট থেকে ইফতারের দোয়া পড়ে নিতে পারবেন।

রমজান মাসে রোজা রেখে সারাদিন না খেয়ে থাকার পর একজন রোজাদার ব্যক্তির খাদ্যের চাহিদা স্বাভাবিকের চাইতে অনেক বেশি বৃদ্ধি পায়। একজন রোজাদার মুসলমান ইফতারের মাধ্যমে রোজা ভঙ্গ করার পূর্বে ইফতারের দোয়া পাঠের মাধ্যমে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ইফতার খাওয়া শুরু করে।

আরো পড়ুন—

ইফতারের দোয়া

ইফতার একটি আরবি শব্দ যার আক্ষরিক অর্থ ‘ভাঙ্গা’। সূর্যাস্তের সময় (মাগরিব) যখন আমরা সেই দিনের রোজা ভঙ্গ/বিরতি করি সেটি হচ্ছে ইফতার। এটি এমন একটি সময় যখন আমরা রোজা ভঙ্গ করে আবার খাদ্য গ্রহণ করি। তবে ইফতারের সময়টা শুধুমাত্র আমাদের বস্তুগত চাহিদা মেটানোর সময় নয় বরং আমরা কেন জীবনের অপরিহার্য জিনিসগুলোকে উৎসর্গ করেছি সে বিষয়ে আধ্যাত্মিক সচেতনতা ও স্বীকৃতির সময়।

ইফতারের দোয়া আরবী

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

ইফতারের দোয়া বাংলা : Iftar Dua Bangla

আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

ইফতারের দোয়া বাংলা অর্থ

হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিজের মাধ্যমে ইফতার করেছি।

ইফতারের দোয়া : Iftar Dua Bangla

ইফতারের সময় করণীয়

এই পবিত্র সময়টিকে সবচেয়ে বেশি কাজে লাগাতে মুসলমানদের কিছু জিনিস করা উচিত। প্রথমত, হযরত মুহাম্মাদ (সাঃ) এঁর রীতি অনুসরণ করে খেজুর ও পানি দিয়ে ইফতার করা অপরিহার্য। তারপর ইফতার শেষ হওয়ার সাথে সাথে মাগরিবের নামায পড়ে নিতে হবে। তাছাড়া ইফতারের পূর্বে সূরা কেরাত তেলায়াত করতে পারেন।

তদুপরি পরিবার, বন্ধুবান্ধব এবং অভাবীদের সাথে ইফতার ভাগ করে নেওয়ার জন্য বলা হয়। সামগ্রিকভাবে, ইফতার মুসলমানদের জন্য তাদের বিশ্বাসের সাথে পুনরায় সংযোগ স্থাপন, তাদের আশীর্বাদের প্রতিফলন এবং অন্যদের প্রতি সহানুভূতি অনুশীলন করার একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত।

ইফতারের ফজিলত

পবিত্র রমজান মাসে মুসলিম সম্প্রদায় ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা পালন করে। দিন শেষ হওয়ার পরে, সন্ধ্যায় তারা পরিবার বা বন্ধুদের সাথে ইফতার হিসাবে পরিচিত খাবার খেয়ে রোজা ভাঙেন। এটা বিশ্বাস করা হয় যে, সারা দিন খাবার এবং জল থেকে বিরত থাকার মাধ্যমে, একজন ব্যক্তি অন্য লোকেদের বেদনা এবং কষ্ট বুঝতে পারে এবং সর্বশক্তিমান আল্লাহর নৈকট্য লাভ করে।

যদিও আজকাল কেউ কেউ ইফতারে বিভিন্ন ধরণের সমৃদ্ধ খাবার এবং খাবারের সাথে অতিরিক্ত লিপ্ত হওয়ার প্রবণতা দেখায়। কিন্তু সুন্নত হল খেজুর এবং জল দিয়ে রোজা শেষ করা। আনাস বিন মালিক (রাঃ) বলেন, “আমাদের বিশ্ব নবী হযরত মোহাম্মদ (সাৰ) সালাত আদায়ের পূর্বে তাজা খেজুর দিয়ে ইফতার করতেন। তাজা খেজুর না পেলে শুকনো খেজুর খেতেন। সেটাও না পেলে তিনি কয়েক চুমুক পানি পান করতেন” (হাদীস আহমাদ)।

ইফতারকে অপরিসীম বরকত অর্জনের সুযোগ হিসেবে গণ্য করা উচিত। এই কারণেই কিছু লোক একটি মসজিদে সম্মিলিত ইফতারে অংশ নেয় যেখানে তারা সহ মুসল্লিদের সাথে ভাগ করে নেওয়ার জন্য খাবার নিয়ে আসে। এটি এমন উদারতার কাজ যে, বলা হয় যারা অন্যদের রোজা ভঙ্গ করতে সাহায্য করে তাদের জন্য আল্লাহ ক্ষমার দরজা খুলে দেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “যে ব্যক্তি কোনো ব্যক্তিকে ইফতার করায়, সে তার সমান সওয়াব পাবে, রোজাদারের সওয়াব থেকে কোনো কিছু কমানো হবে না” (হাদিস তিরমিযী)। কথিত আছে, যে ব্যক্তি রোজা পালনকারীকে পানি পান করাবে তাকে আল্লাহর ঝর্ণা থেকে পানি পান করানো হবে এবং সে আর কখনো পিপাসা অনুভব করবে না।

শেষ কথা

ইফতারের সময় দোয়া করা পবিত্র রমজান মাসের একটি উল্লেখযোগ্য ইবাদত। এটি আধ্যাত্মিক প্রতিফলনের একটি মুহূর্ত এবং প্রাপ্ত আশীর্বাদের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করার একটি সময়। সুতরাং একজন রোজাদারের উচিত তাড়াহুড়া করে ইফতার শুরু না করে ইফতার শুরু করার পূর্বে ইফতারের দোয়া পাঠ করে নেওয়া। সেই সাথে রোজার সওয়াব আরো বৃদ্ধি করার বা ইফতারের ফজিলত আরো বৃদ্ধি করার জন্য নিজে বেশি না খেয়ে অন্য রোজাদারকে সামর্থ অনুযায়ি ইফতার খাওয়ানো।




#ইফতরর #দয #Iftar #Dua #Bangla

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *